লাহোরে পুলিশের বাধায় ইমরান সমর্থকদের সমাবেশ পন্ড: আটক ২

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সভা-সমাবেশ ঘিরে অশান্ত হয়ে উঠে লাহোর। প্রশাসনিক নিষেধাজ্ঞা উপেক্ষা করে বুধবার পিটিআই নেতা-কর্মীরা সমবেত হলে পুলিশ তাদের বাধা দেয়। দিনভর দফায় দফায় সংঘর্ষ চলে। ইমরান সমর্থকদের ইট-পাথরের জবাবে লাঠিচার্জ, জলকামান এবং কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। এ সময় অন্তত দু’জন পিটিআই সমর্থককে গ্রেপ্তার করা হয়। দলটির অভিযোগ, তাদের শান্তিপূর্ণ সমাবেশে পরিকল্পনা মাফিক হামলা চালিয়েছে পুলিশ।

তোষাখানা মামলায় ইমরানকে গ্রেপ্তার করতে দু’দিন আগেই লাহোরের জামান পার্কে তার বাড়িতে গিয়েছিল পুলিশ। কিন্তু সাবেক পাক ক্রিকেট অধিনায়কের দেখা না পেয়ে ফিরে আসে তারা। সেসময় থেকেই তার ঘরের সামনে লাগাতার অবস্থান করছেন পিটিআই নেতা-কর্মীরা।

বুধবার পাক পঞ্জাবের রাজধানী লাহোরে সমাবেশের ডাক দিয়েছিলেন ইমরান। তোষাখানা মামলার (প্রধানমন্ত্রী হিসাবে পাওয়া বিদেশি উপহার আইন ভেঙে নিজের কাছে রাখা ও বিক্রি করার অভিযোগ)  ঘটনায় ৫ বছরের জন্য যে কোনও ভোটে ইমরানের অংশগ্রহণ নিষিদ্ধ ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। তারই প্রতিবাদে এই সমাবেশের কর্মসূচি ঘোষণা করেন তিনি।

গত মঙ্গলবার যেকোনো ধরনের সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করে লাহোর পুলিশ। পাশাপাশি শহর জুড়ে ১৪৪ ধারা জারি করা হয়। পিটিআই সমর্থকেরা তা অমান্য করতে গেলেই পুলিশ তাতে বাঁধা দেয়। তখনই সংঘর্ষ ঘটে পুলিশ ও পিটিআই সমর্থকদের মধ্যে।

এনবিএস/ওডে/সি

news