কয়েকদিনে বাখমুতের পতন ঘটতে পারে : ন্যাটো প্রধান

নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন বা ন্যাটো জোটের প্রধান জেন্স স্টলটেনবার্গ সতর্ক করে দিয়ে বলেছেন যে, আগামী কয়েক দিনের মধ্যে ইউক্রেনের বিধ্বস্ত শহর বাখমুতের পতন ঘটতে পারে। শহরটি দখল করে নিতে পারে রাশিয়ার সেনারা। ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর ৩৭৮ দিন পার হওয়ার পর দেশটির সেনারা এখন যে কোন মূল্যে পূর্বাঞ্চলীয় ডনবাস এলাকার ছোট শহর বাখমুত দখল নিতে সেখানকার ইউক্রেনের সেনাদের ওপর অবিরাম হামলা চালিয়ে যাচ্ছে।

স্টকহোমে ই্ইউ প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠকের পাশাপাশি বক্তব্যকালে স্টলটেনবার্গ বলেন, আমরা দেখতে পাচ্ছি যে, রাশিয়া সেখানে আরো সেনা ও অস্ত্রশস্ত্র পাঠাচ্ছে। তাদের গুণগত ঘাটতি পূরণে এসব সেনা ও অস্ত্র পাঠাচ্ছে। তিনি বলেন, রুশরা মারাত্মক ক্ষয়ক্ষতির শিকার হচ্ছে। সাত মাস ধরে চলা যুদ্ধে শহরটি কার্যত ধ্বংসস্তুপে পরিণত হয়েছে।

ন্যাটো প্রধান বলেন, ‘রাশিয়া তাদের গণগত যোগ্যতার অভাব অতিরিক্ত সেনা ও অস্ত্র দিয়ে পূরণ করার চেষ্টা করছে। তারা মারাত্মক ক্ষতির শিকার হলেও আমরা আাগামী কয়েক দিনের মধ্যে বাখমুতের পতন হওয়ার বিষয় উড়িয়ে দিতে পারছি না।’ পশ্চিমা সামরিক জোট ন্যাটো এ যুদ্ধে ইউক্রেনকে সমর্থন দিচ্ছে। ন্যাটো প্রধান বলেন, শহরটির পতন এ যুদ্ধে বড় ধরণের কোন পরিবর্তন ঘটাতে পারবে না। তিনি বলেন, ‘রাশিয়াকে খাটো করে দেখা ঠিক হবে না এবং ইউক্রেনকে আমরা সহায়তা দান অবশ্যই অব্যাহত রাখবো।’

এনবিএস/ওডে/সি

news