ইমরান খানের সমাবেশে পুলিশের হামলায় নিহত ১

পাকিস্তানের লাহোরে এ অভিযানে সাবেক প্রধানমন্ত্রীর রাজনৈতিক দল তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) আকী বিলাল নামের এক কর্মী নিহত হয়েছেন। নিহত আলি বিলাল লাহোরের জাহাঙ্গির টাওনের বাসিন্দা। বুধবার (৮ মার্চ) পিটিআইয়ের বিক্ষোভ সমাবেশ চলাকালে পাঞ্জাব পুলিশ অভিযানটি চালায়। ভয়েস অব আমেরিকা

এসময় একটি রাজনৈতিক জনসমাবেশ থেকে বক্তব্য রাখার চেষ্টা করছিলেন ইমরান। তবে পুলিশ জানিয়েছে, ইমরানের জামান পার্কের বাসার দিকে দলীয় কর্মীরা যাওয়ার চেষ্টা করলে সব রাস্তা সিল করে দেওয়া হয়। এতে করে রাস্তায় সমাবেশ করে পরিস্থিতির অবনতি ঘটাতে চাইলে আমরা তাদের বাধা দেই।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, পুলিশের প্রচণ্ড লাঠিচার্জে আহত হন যুবক আলি বিলাল। একপর্যায়ে তার মৃত্যু হয়।

পাকিস্তান ভিত্তিক সংবাদমাধ্যম ডনের প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের রাজনৈতি অস্থিতিরতা ক্রমাগত বাড়ছে। অন্যদিকে ইমরান খানকে গ্রেপ্তারের চেষ্টা করায় চরম ক্ষুব্ধ পিটিআই কর্মীরা। ফলস্বরূপ বুধবার প্রশাসনিক নিষেধাজ্ঞা উপেক্ষা করেই লাহোরে সমাবেশ করে পিটিআই। এতে হাজার হাজার পিটিআই নেতা-কর্মী অংশ নেন। টেলিভিশনে প্রচারিত সংবাদে দেখা যায়, সমাবেশে লাঠিচার্জের পাশাপাশি টিয়ার শেল ও কাদানে গ্যাস নিক্ষেপ করে।

পিটিআই নেতা-কর্মীদের দাবি, বিক্ষোভ সমাবেশ শান্তিপূর্ণ হলেও, হঠাৎ সাড়াশি অভিযান শুরু করে পুলিশ। একপর্যায়ে পুলিশ ও পিটিআই কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষ বেধে গেলে  লাহোরের মল রোড ও ক্যানাল রোডে শুরু হয় পুলিশের ধাওয়া। জবাবে ইট-পাথর ছোড়ে ইমরান সমর্থকরা।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানায়, এসময় পুলিশের অভিযানে অনেকেই আহত হয়েছেন। তাছাড়া আটক করা হয়েছে বেশ কয়েকজনকে।

পিটিআই নেতা-কর্মীরা বলছেন, ইমরান খানকে কোনোভাবেই গ্রেপ্তার করতে দেওয়া হবে না। তাকে গ্রেপ্তার করতে হলে আগে আমাদের গ্রেপ্তার করতে হবে।

এদিকে, আলি বিলালের মৃত্যুর ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন ইমরান এক টুইটার বার্তায় বলেন, আলি বিলাল পিটিআইয়ের নিরস্ত্র, নিবেদিতপ্রাণ এক কর্মী ছিলেন। পাঞ্জাব পুলিশের নির্যাতনে তার মৃত্যু হয়েছে। নির্বাচনী সমাবেশে যোগ দিতে আসা নিরস্ত্র পিটিআই কর্মীদের ওপর পুলিশের এ বর্বরতা অন্তত লজ্জাজনক।

এর আগে তোশাখানার মামলায় আদালতে হাজিরা দিতে ব্যর্থ হওয়ায় ২৮ ফেব্রুয়ারি ইমরান খানের বিরুদ্ধে জামিন-অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত।

রোববার (৫ মার্চ) আদালতের সমন ছাড়াই ইসলামাবাদ পুলিশ ইমরান খানকে গ্রেপ্তারের উদ্দেশ্যে তার লাহোরের বাড়িতে অভিযান চালায়। তবে বাড়িতে খুঁজে পায়নি পুলিশ। এরপর থেকেই ইমরান খানের বাড়ির সামনে লাগাতার অবস্থান করছেন পিটিআই নেতা-কর্মীরা।

প্রাদেশিক মন্ত্রী আমির মীর পুলিশের এই অভিযানকে যৌক্তিক আখ্যা দিয়ে রয়টার্সকে বলেন, পিটিআই’র কর্মীরা পুলিশে উপরে হামলা চালালে বাধ্য হয়ে আত্মরক্ষায় আইন শৃঙ্খলা বাহিনী জল কামান, টিয়ার শেল ও কাদানে গ্যাস ছোড়ে। পুলিশের সাতজন আহত হয়েছেন বলেও জানান মন্ত্রী।  

এদিকে পুলিশের এক মুখপাত্র ডনকে জানান, এটি একটি নিছক দূর্ঘটনা।

উল্লেখ্য, বুধবার দেশটির টেলিভিশনে এখন হতে ইমারন খানের সকল রকমের বক্তব্য প্রচারে নিষেধাজ্ঞা জারি করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে শেহবাজ সরকার।

এনবিএস/ওডে/সি

news