ইউক্রেন জুড়ে রাশিয়ার ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা

ইউক্রেন জুড়ে বৃহস্পতিবার ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। রাজধানী কিয়েভ, কৃষ্ণ সাগরীয় বন্দর ওদেসা ও উত্তরপূর্বাঞ্চলের খারকিভসহ বিভিন্ন শহর এ ক্ষেপণাস্ত্র হামলার শিকার হয়। পশ্চিমের ঝাইতোমি শহরও ক্ষেপনাস্ত্র হামলার বাইরে নেয়। ইউক্রেনের কর্মকর্তারা ও সংবাদমাধ্যম এ খবর জানায়।

ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর ইউক্রেন জুড়ে বিমান হামলার সাইরেন বেঁজে উঠে। খারকিভ ও ওদেসার আবাসিক ভবন ও অবকাঠামোর ওপর ক্ষেপণাস্ত্র আঘাত হানে। সেখানকার বিভিন্ন এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে। ইউেক্রেনের পূর্বাঞ্চলের বাখমুতে প্রচন্ড স্থল যুদ্ধ চলার মধ্যে এ ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটে। যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা বিভাগের প্রধান বলেছেন, ইউক্রেন যুদ্ধ অনেক বছর ধরে চলতে পারে।

এক বছর আগে রাশিয়া ইউক্রেনে হামলা চালায়। এ যুদ্ধে দু’পক্ষে হাজার হাজার সৈন্য ও অসামরিক লোকজন হতাহত হয়েছে। লাখ লাখ ইউক্রেনীয় উদ্বাস্তুতে পরিণত হয়েছে। বন্দর নগরী ওদেসার বিদ্যুৎ স্থাপনায় ক্ষেপণাস্ত্র আঘাত হানে। এতে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে। গভর্ণর মাকসিম মার্চেনকো বলেন, আবাসিক এলাকায়ও হামলা হয়েছে। তবে কেউ হতাহত হয়নি।

আঞ্চলিক প্রধান ওলেগ সাইনেগুবভ বলেন, খারকিভ শহর ও তার আশপাশে ১৫ বার ক্ষেপণাস্ত্র আঘাত হানে। হামলার লক্ষবস্তু ছিল গুরুত্বপূর্ণ অবকাঠামোগুলো ও একটি আবাসিক এলাকা। অন্যান্য অঞ্চলেও হামলা চালানো হয়। এর মধ্যে রয়েছে পশ্চিমের ভাইনিস্তসিয়া ও রিভনে এবং মধ্যাঞ্চলের দনিপ্রো ও পল্টেভা।

যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক এ্যাভরিল হ্ইানেস বলেছেন, প্রেসিডেন্ট পুতিন কয়েক বছর ধরে ইউক্রেন যুদ্ধ চালানোর পরিকল্পনা করেছেন এবং এ বছর বড় ধরণের হামলা চালানোর মতো যথেষ্ট শক্তি তার নেই।

ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে, রাশিয়ার বাহিনী বাখমুত শহরের পূর্বের অর্ধেকটা দখলের বলে দাবি করা সত্ত্বেও তাদের সেনারা সেখানে রুশদের বড় ধরণের হামলা প্রতিহত করেছে।

এনবিএস/ওডে/সি

news