আত্মঘাতী হামলায় আফগানিস্তানের বালখ প্রাদেশিক গভর্নর নিহত

বৃহষ্পতিবার দেশটির দায়েশ গোষ্ঠীর এক হামলায় তালিবানের অন্যতম শীর্ষস্থানীয় নেতা মোহাম্মদ দায়ুদ মুজাম্মিল নিহত হয়েছেন। কর্তৃপক্ষ জানিয়েছে, কাবুলে সরকারের উচ্চ পর্যায়ের সঙ্গে একটি বৈঠক করে একদিন আগেই তিনি ফেরেন।

২০২১ সালে তালিবান সরকার গঠনের পর দেশটিতে বিভিন্ন হামলার ঘটনা ঘটছে। এসব হামলার ফলে নিরাপত্তা ঝুঁকিতে পড়েছে দেশটি।

স্থানীয় পুলিশের এক মুখপাত্র আসিফ ওয়াজিরি বলেন, হামলার সময় মুজাম্মিল ছাড়াও আরও দুইজন নিহত হয়েছেন। বোমা হামলাটি প্রাদেশিক রাজধানী মাজার-ই-শরিফ কার্যালয়ের দ্বিতীয় তলায় ঘটে।  

জানা যায়, গভর্ণর অফিসে প্রবেশের পরই আত্মঘাতী এ হামলাটি সংগঠিত হয়। পরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করে আইন শৃঙ্খলা বাহিনী।

সরকারের মূখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এক টুইটে জানান, ইসলামের শত্রুরাই এটি ঘটিয়েছেন। তিনি ইসলাম ও দেশের জন্য শহীদ হয়েছেন। এর আগে মুজাম্মিল দেশটির পূর্বাঞ্চলের গভর্ণর থাকাকালীন সময়ে দায়েশ গোষ্ঠীর বিরুদ্ধে এক অভিযান পরিচালনা করেছিলেন।

গত বুধবার তিনি আফগান সরকারের দুইজন উপ প্রধানমন্ত্রীসহ উর্ধতন কর্মকর্তাদের সঙ্গে বালখ প্রদেশের সেচ প্রকল্পের বিষয়ে আলোচনা করেন।

বিগত এক বছর যাবত বিদেশী স্বার্থ রক্ষায় দায়েশ গোষ্ঠীটি দেশটিতে অসংখ্য সশস্ত্র হামলা চলিয়ে বহু বেসামরিক লোকের মৃত্যুর জন্য দায়ী বলে জানিয়েছে আফগান সরকার। এর আগে জানুয়ারিতে এক বোমা হামলায় ১০ জনের প্রাণহানি ঘটায় দায়েশ।

এনবিএস/ওডে/সি

news