দিল্লির সঙ্গে বন্ধুত্বে জোর, ভারতে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে গারসেটিকেই বাছলেন বাইডেন


 লস অ্যাঞ্জেলসের মেয়র এরিক গারসেটিকেই (Eric Garcetti) ভারতে আমেরিকার রাষ্ট্রদূত (US ambassador) হিসেবে মনোনীত করা হল। সেনেট কমিটির ভোটাভুটিতে এগিয়ে আছেন গারসেটিই। সেনেট ফরেন রিলেশন কমিটির ভোটে গারসেটির থেকে অনেকটাই পিছিয়ে রিপাবলিকানের টড ইয়ং। তাছাড়া শুরু থেকেই ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত হিসেবে এরিক গারসেটিকেই পছন্দ ছিল প্রেসিডেন্ট জো বাইডেনের। 
গারসেটির মনোনয়নে আমেরিকার ভারতীয় বংশোদ্ভূত থেকে শুরু করে আইনসভার প্রতিনিধিরা, সকলেই খুব খুশি। সেনেটর ডায়ান ফিনস্টিন বলেছেন, মেয়র গারসেটিকে (Eric Garcetti) এই পদে বেছে নেওয়াটা দুর্দান্ত ব্যাপার। আন্তর্জাতিক অর্থনীতি এবং জাতীয় নিরাপত্তার প্রশ্নে ভারতের গুরুত্ব বাড়তেই থাকবে। সুতরাং সে দেশের সঙ্গে সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়ার জন্যই গারসেটিকে বেছে নেওয়া হয়েছে। 
এরিক গারসেটির নিয়োগ ভারতের জন্য গুরুত্বপূর্ণ বলেই জানিয়েছে বিশেষজ্ঞ মহল। কারণ সরাসরি হোয়াইট হাউজের সঙ্গে যোগাযোগ রয়েছে এরিকের। তার ফলে ওয়াশিংটনে কোনও বার্তা পৌঁছনো খুবই সহজ হয়ে যাবে নয়াদিল্লির কাছে। এদিকে এরিককে ভারতে পাঠিয়ে বাইডেন বার্তা দিলেন যে দিল্লিকে কতটা গুরুত্ব দিচ্ছে বাইডেন প্রশাসন।
দু’হাতে চুড়ির মতো সোনা বাঁধা, নতুন কায়দায় কেজি কেজি সোনা পাচার করতে গিয়ে পাকড়াও বিমানকর্মী
গারসেটি দীর্ঘ ১২ বছর লস অ্যাঞ্জেলসের (Los Angeles) সিটি কাউন্সিলে ছিলেন। এরপর ২০১৩ সালে তিনি মেয়র হন। তাঁর কূটনৈতিক দক্ষতার পরিচয় পাওয়া গিয়েছিল প্যারিস পরিবেশ চুক্তির সময়। তিনি ক্লাইমেট মেয়র নামক ফোরামের কো-চেয়ারপার্সন ছিলেন। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ভৌগোলিক ও কূটনৈতিক গুরুত্বও খুব ভালভাবে বোঝেন গারসেটি। তিনি ১২ বছর মার্কিন প্যাসিফিক ফ্লিটের অধীনে ইন্টেলিজেন্স অফিসার হিসেবে কাজ করেছেন। একদিকে বাইডেনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক, অন্যদিকে কূটনৈতিক দক্ষতার কারণেই ভারত ও আমেরিকার সম্পর্ককে আরও সুদৃঢ় করার কাজ এরিক গারসেটি খুব ভালভাবেই করতে পারবে বলে মনে করছে বাইডেন


খবর দ্য ওয়ালের/ এনবিএস/২০২৩/একে 
 

news