ইরান-ইরাক সম্পর্ক শক্তিশালী করার আগ্রহ প্রকাশ করলেন রায়িসি ও সুদানি

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি ও ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মাদ শিয়া আল সুদানি দু’দেশের মধ্যে সম্পর্ক আরো শক্তিশালী করার আগ্রহ প্রকাশ করেছেন। দুই নেতা গতকাল (বুধবার) এক টেলিফোনালাপে এ আগ্রহ প্রকাশ করেন।

এ সময় প্রেসিডেন্ট রায়িসি বলেন, ইরান ও ইরাকের মধ্যকার উষ্ণ ও ঐতিহাসিক সম্পর্ক প্রতিবেশী দু’টি দেশের অভিন্ন সভ্যতা, সংস্কৃতি ও গভীর ধর্মীয় বিশ্বাসের ওপর ভিত্তি করে গড়ে উঠেছে।

বিভিন্ন ক্ষেত্রে তেহরান ও বাগদাদের মধ্যে সহযোগিতা শক্তিশালী করার গুরুত্ব তুলে ধরে রায়িসি বলেন, প্রধানমন্ত্রী সুদানির সাম্প্রতিক তেহরান সফরে দু’দেশের মধ্যে স্বাক্ষরিত চুক্তি ও সমঝোতাগুলো গুরুত্ব দিয়ে বাস্তবায়ন করতে হবে।

ইরাকি প্রধানমন্ত্রী গত বছরের নভেম্বরে তেহরান সফর করেন এবং ওই সফরে অন্যান্যের মধ্যে ইরাকের পররাষ্ট্রমন্ত্রী ফুয়াদ হুসেইন, তেলমন্ত্রী হায়ান আব্দেল-গনি, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা কাসিম আল আরাজি এবং রাষ্ট্র নিয়ন্ত্রিত ট্রেড ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক তার সঙ্গে ছিলেন। ওই সফরে দু’দেশের মধ্যে অর্থনৈতিক, রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা শক্তিশালী করার লক্ষ্যে বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

বুধবারের ফোনালাপে ইরাকি প্রধানমন্ত্রী বলেন, তার দেশের সরকার ও জনগণ সব সময় কঠিন দিনগুলোতে ইরানকে পাশে পেয়েছে। এজন্য তিনি ইরানের সরকার ও জনগণের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।মোহাম্মাদ শিয়া আল সুদানিও তার ইরান সফরে স্বাক্ষরিত চুক্তি বাস্তবায়নের ওপর গুরুত্ব আরোপ করেন।
খবর পার্সটুডে/এনবিএস/ ২০২৩/ একে 

news