দখলদারিত্বের পক্ষে সমর্থন, রিপাবলিকান বিল প্রত্যাখ্যান করল কংগ্রেস

সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়ে তোলা একটি বিল প্রত্যাখ্যান করেছে প্রতিনিধি পরিষদ। ফ্লোরিডা থেকে নির্বাচিত রিপাবলিকান দলের কংগ্রেসম্যান ম্যাট গেইটয এই বিল প্রতিনিধি পরিষদের উত্থাপন করেন যাতে বলা হয়েছিল সিরিয়া থেকে ছয় মাসের মধ্যে প্রেসিডেন্ট বাইডেন আমেরিকার সমস্ত সেনা দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করবেন।

গতকাল (বুধবার) মার্কিন প্রতিনিধি পরিষদে এই বিলের ওপর ভোটাভুটি হয়। এর পক্ষে ১০৩টি এবং বিপক্ষে ৩২১টি ভোট পড়ে। অর্থাৎ দ্বিদলীয় সমর্থনের মুখে সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের এই বিল বাতিল হয়ে গেছে। বিলের পক্ষে ডেমোক্র্যাটিক দলের ৫৬ জন এবং রিপাবলিকান দলের ৪৭ জন কংগ্রেসম্যান ভোট দেন।
বিলের বিরুদ্ধে সংখ্যাগরিষ্ঠ কংগ্রেস ভোট দেয়ার পর ম্যাট গেইটয তার নিন্দা জানান। তিনি বলেন, "সিরিয়ায় সেনা মোতায়েন করতে কংগ্রেস সরকারকে অনুমতি দেয়নি। সিরিয়ায় আমেরিকার কোনো ভূমিকা নেই। আমরা মধ্যপ্রাচ্যের কোনো শক্তি নই, আমরা আরব অঞ্চলে রক্তপাত এবং আরব মিলিশিয়াদের বিরুদ্ধে অবস্থান নিয়ে গণতন্ত্র প্রতিষ্ঠার চেষ্টা করছি। সিরিয়ায় আমরা যা করছি তাতে সংঘাত কমাতে পারেনি বরং বেশিরভাগ সময় সংঘাত বেড়েছে এবং তা সন্ত্রাসবাদে রূপ নিয়েছে। যদিও আজকের এই প্রস্তাব পাস হতে ব্যর্থ হলো তবে আমাদের সেনাদের দেশে ফেরত না আনা পর্যন্ত আমার যুদ্ধ-বিরোধী লড়াই অব্যাহত থাকবে।
খবর পার্সটুডে/এনবিএস/ ২০২৩/ একে 

news