নেপালের নতুন রাষ্ট্রপতি হলেন রাম চন্দ্র পাওদেল

৭৮ বছর বয়সী অভিজ্ঞ ও বর্ষীয়ান রাজনীতিবিদ হিসেবে সুপরিচিত দেশটির তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলেন। এর আগে ২০০৮ সালে নেপালে রাজতন্ত্রের বিলুপ্ত ঘোষণা করা হয়।

বৃহস্পতিবার দেশটির সংবাদ মাধ্যম জানায়, প্রেসিডেন্ট পদের জন্য মোট দুইজন প্রার্থী অংশ নেন। রামচন্দ্র মোট ৩৩ হাজার ৮০২ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সুবাশ চন্দ্র নেমবাং পেয়েছেন ১৫ হাজার ৫১৮ ভোট। তিনি এর আগে স্পীকার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ছয়বার সংসদ সদস্য হিসেবে নির্বাচিত পাওদেল পাঁচবার মন্ত্রীর দায়িত্বও পালন করেন। দেশটির পঞ্চায়েত প্রথা চালু থাকার সময়েই ছাত্রনেতা হিসেবে তার বেশ নামডাক ছড়িয়ে পড়ে। রাজতন্ত্রের বিরুদ্ধে সংগ্রাম করতে গিয়ে তিনি কারাবন্দীও লাভ করেন। প্রধানমন্ত্রী পুষ্প কামাল দাহাল সরকারের নেতৃত্বে এই ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়।

এদিকে দেশটির বর্তমান রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারির দায়িত্বের মেয়াদ চলতি মাসের ১২ তারিখে শেষ হতে যাচ্ছে।

নেপালের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিতে পারেন কেবলমাত্র দেশটির কেন্দ্রীয় পার্লামেন্ট ও প্রাদেশিক আইনসভার সদস্যরা। কেন্দ্রীয় পার্লামেন্টের সদস্যসংখ্যা ৩১৩ জন এবং ৭টি প্রদেশের আইনসভাগুলোর সম্মিলিত সদস্যসংখ্যা ৫১৮ জন। মোট ৮৮১টি ভোটের মধ্যে ৮৩১ জন তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন এই নির্বাচনে।   

দেশটির সংবিধানে রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ৫২ হাজার ৭৮৬টি ভোট বরাদ্দ করা হয়েছে। কেন্দ্রীয় পার্লামেন্ট সদস্যদের একটি ভোটকে ধরা হয় ৭৯টি ভোট এবং প্রাদেশিক আইনসভার সদস্যদের এক একটি ভোটের মান ৪৮টি ভোটের সমান।

সংসদীয় সরকার ব্যবস্থার এই দেশটিতে প্রেসিডেন্ট রাষ্ট্রপ্রধান হিসেবে দায়িত্ব পালন করে থাকেন। এমনকি দেশে কোনো রাজনৈতিক সংকট দেখে দিলে তা নিরসনে প্রেসিডেন্ট মূখ্য ভূমিকা পালন করে থাকেন।

এনবিএস/ওডে/সি

news