ইতালি উপকূলে বিপন্ন ১৩০০ অভিবাসী প্রত্যাশী উদ্ধারে রক্ষীদের অভিযান

ইউরোপে স্বচ্ছল জীবনের আশায় বিপজ্জনক সমুদ্র যাত্রা অব্যাহত রেখেছে গরিব দেশগুলো অভিবাসী প্রত্যাশীরা। ভূমধ্যসাগর পাড়ি দিয়ে অবৈধভাবে ইতালি প্রবেশের আশায় নৌ-যাত্রা করে বিপদের মুখে পড়েছেন এমন ১৩০০ মানুষ। বিপন্ন এসব অভিবাসী প্রত্যাশীকে উদ্ধারে ইতালির উপকুল রক্ষীরা অভিযান চালাচ্ছে। ইতালির কালাবরিয়া উপকুলের অদূরে জনাকীর্ণ কয়েকটি নৌকায় থাকা এসব অভিবাসীকে উদ্ধার করতে ইতালির নৌবাহিনীর নির্দেশে দেশটি উপকূল রক্ষীরা সেখানে  ব্যাপক উদ্ধার অভিযান শুরু করেছে।

ইতালির নৌবাহিনী এবং উপকূলরক্ষীরা জানিয়েছে, তারা দেশের দক্ষিণাঞ্চলীয় ক্যালাবরিয়ার কাছে অভিবাসী বোঝাই তিনটি নৌকাকে সাহায্য করতে যাচ্ছে। নৌকার সংখ্যা এবং এর আরোহী অভিবাসীদের সংখ্যার কারণে ইতালির উপকূলরক্ষীরা এই অভিযানটিকে ‘বিশেষত জটিল’ বলে আখ্যায়িত করেছে। এর আগে ইতালির এই একই অঞ্চলে জাহাজডুবির ঘটনায় অন্তত ৭৩ জন অভিবাসী প্রত্যাশী প্রাণ হারায়। সেই দুর্ঘটনার প্রায় দুই সপ্তাহ পর সেখানে আবারও পৌঁছেছে শত শত অভিবাসী প্রত্যাশী।

দুই সপ্তাহ আগে ডুবে যাওয়া সেই জাহাজটি তুরস্কের পশ্চিমাঞ্চলীয় ইজমির বন্দর থেকে রওনা হয়েছিল। বেঁচে থাকা ব্যক্তিদের তথ্য অনুযায়ী- দুর্ঘটনাকবলিত জাহাজটিতে ১৪০ থেকে ১৫০ জন আরোহী ছিলেন। আর নিহতদের মধ্যে ছয় বছর বয়সী এক বালকও ছিল যার মৃরদেহ গত শুক্রবার উদ্ধার করা হয়।

গত মাসের এই বিপর্যয়কর ঘটনার পর ইতালির ডানপন্থি সরকারের বিরুদ্ধে অভিবাসীদের প্রাণহানি রোধে যথেষ্ট কাজ না করার অভিযোগ উঠে। এর জবাবে সেসময় ইতালীয় প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি তার মন্ত্রিসভাকে দুর্ঘটনাস্থল কুট্রো শহরে নিয়ে গিয়েছিলেন। এছাড়া তিনি মৃত্যু ও গুরুতর আঘাতের জন্য দায়ী পাচারকারীদের ৩০ বছর পর্যন্ত কারাদণ্ডের সাজা প্রস্তাব করেছেন।

ইতালির  স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, ইতালিতে এ বছর সমুদ্রপথে অভিবাসীদের আগমন বেড়েছে। ইউরোপের এই দেশটিতে গত বছরের একই সময়ের তুলনায় তিনগুণ বেশি অভিবাসী এসেছেন বলে রেকর্ড করা হয়েছে।

ইতালির স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয় যে, গত শুক্রবার প্রায় ৫০০ অভিবাসী প্রত্যাশীকে দেশটির দক্ষিনের লাম্পেডুসা দ্বীপের কাছ থেকে উপকুল রক্ষীরা উদ্ধার করে। এর আগের দিন বৃহস্পতিবার ৪১টি নৌকায় করে ১৮৬৯ জন অভিবাসী প্রার্থী দ্বীপটিতে পৌঁছায়। এটি হলো একদিনে দ্বীপটিতে আসা সর্বোচ্চ সংখ্যক অভিবাসী প্রত্যাশী।

সমুদ্রপথে ইউরোপে প্রবেশের চেষ্টাকারী অভিবাসীদের জন্য ইতালি অন্যতম প্রবেশপথ। ভূমধ্যসাগরীয় এই রুটটি বিশ্বের অন্যতম বিপজ্জনক পথ হিসেবে পরিচিত। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মিসিং মাইগ্রেন্টস প্রোজেক্টের তথ্য অনুযায়ী, ২০১৪ সাল থেকে মধ্য-ভূমধ্যসাগরে অন্তত ২০ হাজার ৩৩৩ জন অভিবাসন প্রত্যাশী মারা গেছেন বা নিখোঁজ হয়েছেন।

এনবিএস/ওডে/সি

news