ইউক্রেনের ওপর ব্যাপক প্রতিশোধমূলক হামলা চালিয়েছে রাশিয়া

রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেনের বিভিন্ন সামরিক স্থাপনার ওপর ব্যাপকভাবে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। চলতি মাসের ২ তারিখে রাশিয়ার ব্রায়ানস্ক অঞ্চলে ইউক্রেনের পক্ষ থেকে সন্ত্রাসী হামলা চালানোর পাল্টা জবাব হিসেবে রাশিয়া এই ক্ষেপণাস্ত্র হামলা চালালো।

ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়া নিখুঁতভাবে আঘাত আনতে সক্ষম দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে- আকাশ, সমুদ্র এবং ভূমি থেকে ইউক্রেনের লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয় এবং প্রতিটি ক্ষেপণাস্ত্র সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আজকে যেসব ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয় তার মধ্যে হাইপারসনিক কিনজাল ক্ষেপণাস্ত্র ব্যবস্থা রয়েছে যার পাল্লা দুই হাজার কিলোমিটারর বেশি।

রাশিয়ার সমস্ত ক্ষেপণাস্ত্র ইউক্রেনের গুরুত্বপূর্ণ সামরিক স্থাপনা, প্রতিরক্ষার শিল্প কমপ্লেক্স ও জ্বালানিকেন্দ্রে আঘাত হানে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তাদের অভিযান সফল হয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনের কয়েকটি ড্রোন-ঘাঁটি এবং বিদেশী অস্ত্র বহন করার যানবাহন ধ্বংস হয়েছে। এছাড়া, অস্ত্র ও গোলাবারুদ উৎপাদন কেন্দ্র এবং সামরিক সরঞ্জাম মেরামতের কয়েকটি স্থাপনা ধ্বংস হয়।
খবর পার্সটুডে/ এনবিএস/২০২৩/একে 

news