ইরান-সৌদি চুক্তি আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতায় অবদান রাখবে

ইসলামী প্রজাতন্ত্র ইরান এবং সৌদি আরবের মধ্যে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার বিষয়ে যে চুক্তি সই হয়েছে তাকে স্বাগত জানিয়েছে সিরিয়া। চীনের মধ্যস্থতায় গতকাল এই চুক্তি সই হওয়ার কয়েক ঘন্টার মধ্যে স্বাগত জানিয়ে সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতি প্রকাশ করে।

বিবৃতিতে বলা হয়েছে, “ইসলামী প্রজাতন্ত্র ইরান এবং সৌদি আরবের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার বিষয়ে যে চুক্তি সই হয়েছে তাকে সিরিয়ান আরব প্রজাতন্ত্র স্বাগত জানাচ্ছে।” এক্ষেত্রে চীনা নেতৃত্ব যে আন্তরিক প্রচেষ্টা চালিয়েছে তার বিশেষ প্রশংসা করেছে দামেস্ক।

সিরিয়ার পররাষ্ট মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, এই গুরুত্বপূর্ণ পদক্ষেপ মধ্যপ্রাচ্যের নিরাপত্তা এবং স্থিতিশীলতা জোরদার করবে। এছাড়া, এই চুক্তি সৌদি আরব ও ইরানের জনগণের অভিন্ন স্বার্থকে যেমন ইতিবাচকভাবে রক্ষা করবে, তেমনি সাধারণভাবে মধ্যপ্রাচ্যের স্বার্থক উচ্চে তুলে ধরবে।

এর পাশাপাশি সিরিয়া আশা করেছে যে, আরব দেশ এবং বন্ধু-প্রতিম দেশগুলোর মধ্যে এই ধরনের সংহতিমূলক পদক্ষেপ নেয়া অব্যাহত থাকবে যার মাধ্যমে সম্মিলিতভাবে বড় বড় চ্যালেঞ্জ মোকাবেলা সম্ভব হবে। ২০১৬ সালের জানুয়ারি মাসে সৌদি আরবের প্রখ্যাত শিয়া আলেম শেখ নিমর বাকির আল নিমরকে সৌদি সরকার ফাঁসি দেয়ার পর ইরানের একদল বিক্ষুব্ধ মানুষ তেহরানে সৌদি দূতাবাসে হামলা চালায়। এর প্রতিবাদের সৌদি আরব ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে।
খবর পার্সটুডে/ এনবিএস/২০২৩/একে 

news