তিন দশক পর আবারও জনপ্রিয় ক্যাম্পা কোলা ফিরিয়ে আনছেন আম্বানি

এশিয়ার সবচেয়ে ধনী ব্যাক্তি মুকেশ আম্বানির রিলায়েন্স গ্রুপ সত্তর দশকের ব্যাপক জনপ্রিয় পানীয় ‘ক্যাম্পা কোলা’ পুনরায় বাজারজাত করার পরিকল্পনা করছে। চলতি সপ্তাহে আম্বানির রিলায়েন্স গ্রুপ জানিয়েছে যে এই গ্রীষ্মে তারা ভারতের বহু বিলিয়ন ডলারের অ্যালকোহলমুক্ত পানীয়ের বাজারে ক্যাম্পা কোলাকে কোলা, লেবু এবং কমলা এই তিনটি স্বাদে পুনঃপ্রবর্তন করবে।

ক্যাম্পা কোলার নামের বানানে কোকা-কোলার ফন্টই ব্যবহার করা হতো। ফলে তা সহজেই মানুষের নজরে পড়ে। পানীয়টি দ্রুত ভারতজুড়ে জনপ্রিয় হয়ে ওঠে। বিশেষ করে তরুণ প্রজন্মের কাছে ক্যাম্পা কোলা একটি প্রিয় পানীয় ছিল। ১৯৫০ থেকে ১৯৭০ এর দশকে ক্যাম্পা কোলার বিজ্ঞাপনের পাঞ্চলাইন ছিল ‘দ্য গ্রেট ইন্ডিয়ান টেস্ট’।

১৯৯০ এর দশকে যখন ভারতের অর্থনীতি উদারীকরণ করা হয়, তখন পেপসি ও কোকা-কোলার আগমনে ক্যাম্পা কোলার বাজারজাতকরণ ধীরে ধীরে হ্রাস পায়। একপর্যায়ে পানীয়টি বাজার থেকে একেবারে উধাও হয়ে যায়। গত বছরের আগস্ট মাসে ২২ কোটি টাকায় পিওর ড্রিংকস থেকে ক্যাম্পা কোলা ব্র্যান্ডটি কিনেছিল আম্বানির রিলায়েন্স গ্রুপ।

প্রাথমিকভাবে অন্ধ্র প্রদেশ ও তেলেঙ্গানায় মুক্তি পাওয়া পানীয়টি ধীরে ধীরে ভারতজুড়ে পাওয়া যাবে। ক্যাম্পা কোলা পুনরায় চালু করে রিলায়েন্স গ্রুপ পেপসি, কোকা-কোলার পাশাপাশি আদানি গ্রুপ, আইটিসি, ইউনিলিভারের সঙ্গেও প্রতিযোগিতা করতে চায়।

এনবিএস/ওডে/সি

news