সাম্রাজ্যবাদীদের স্বার্থেই যুদ্ধ’, ইউক্রেন নিয়ে পরোক্ষে আমেরিকাকেই তোপ পোপের!

ইউক্রেন যুদ্ধ নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন পোপ ফ্রান্সিস। তাঁর কথায়, ইউক্রেন যুদ্ধ সাম্রাজ্যবাদীদের স্বার্থে চালিত হচ্ছে। অর্থাৎ, শুধু রাশিয়া নয়, এই রক্তক্ষয়ী সংঘর্ষের জন্য ইঙ্গিতে আমেরিকা-সহ পশ্চিমকেও দায়ী করেছেন তিনি বলেই ধারণা বিশ্লেষকদের।

সম্প্রতি ইটালিয়ান-সুইস টেলিভিশন চ্যানেল ‘RSI’-কে সাক্ষাৎকার দিয়েছেন পোপ ফ্রান্সিস। আগামী রবিবার তা সম্প্রচারিত হওয়ার কথা থাকলেও, গতকাল, শুক্রবার সেই সাক্ষাৎকারের কিছুটা প্রকাশ্যে এসেছে। সেখানে ইউক্রেন যুদ্ধ নিয়ে পোপ বলেন, “ইউক্রেন যুদ্ধ সাম্রাজ্যবাদীদের স্বার্থে চালিত হচ্ছে। বরাবরই সাম্রাজ্যবাদী শক্তি আধিপত্য বিস্তার করে এবং তাদের এই প্রাধান্য কায়েমের ফলে রাষ্ট্র পেছনের সারিতে চলে যায়।” শান্তি ফেরাতে উদ্যোগী হয়ে তিনি আরও বলেন. “পুতিন জানেন আমি আলাচনার জন্য তৈরি। যুদ্ধ শুরু হওয়ার দ্বিতীয় দিনই আলোচনার জন্য আমি মস্কো যেতে চেয়েছিলাম।”

আগেও ইউক্রেনে যুদ্ধ থামাতে আসরে নেমেছিলেন পোপ ফ্রান্সিস। গত অক্টোবর মাসে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে লড়াই থামানোর আবেদন জানান তিনি। শুধু তাই নয়, ইউক্রেনের অধিকৃত চারটি অঞ্চলকে রুশ ভূখণ্ডে অন্তর্ভুক্ত করার প্রতিবাদে সরব হয়েছিলেন ক্যাথলিক চার্চের প্রধান।

উল্লেখ্য, ইউক্রেন যুদ্ধের জন্য আমেরিকা ও পশ্চিমের দেশগুলি রাশিয়ার উপর দায় চাপিয়েছে। ইউক্রেনে আক্রমণকে ‘রাশিয়ার আগ্রাসন’ হিসেবে উল্লেখ করা হয়েছে। অন্যদিকে রাশিয়ার দাবি, তারা ইউক্রেনে নব্য নাৎসিদের নির্মূল ও রুশ ভাষাভাষীদের রক্ষায় ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করছে।

বলে রাখা ভাল, গতবছর ফেব্রুয়ারির ২৪ তারিখ ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করে রাশিয়া। তারপর থেকে এক বছরেরও বেশি সময় ধরে লড়াই চলছে রাশিয়া (Russia) ও ইউক্রেনের মধ্যে। শুরুতে ধাক্কা খেলেও কিন্তু ক্রমশ পায়ের তলায় শক্ত জমি ফিরে পাচ্ছে কিয়েভ। গত জুলাই মাসে, স্নেক আইল্যান্ড হাতছাড়া হওয়ার কথা স্বীকার করেছে রাশিয়া।
সংবাদ প্রতিদিন/এনবিএস/২০২৩ /একে

news