মারাত্মক বায়ু দূষণে হাসপাতালে ভর্তি ২ লাখ মানুষ

থাইল্যান্ডে মারাত্মক বায়ু দূষণ দেখা দিয়েছে। দেশটিতে বায়ু দূষণের কারণে গত সপ্তাহে প্রায় ২ লাখ মানুষ হাসপাতালে ভর্তি হয়। এছাড়া রাজধানী ব্যাংককও কার্যত ক্ষতিকারক কুয়াশায় আচ্ছন্ন হয়ে আছে। গত শনিবার কর্মকর্তারা একথা জানান।

এএফপির খবরে বলা হয়, থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক বিশ্বের অন্যতম জনপ্রিয় পর্যটন গন্তব্য। কিন্তু গত কিছুদিন ধরে যানবাহনের ধোঁয়া, শিল্প-কারখানা থেকে নির্গত ধোঁয়া এবং খড়সহ কৃষি-ভিত্তিক নানা জিনিস পোড়ানোর ফলে সৃষ্ট ধোঁয়ার অপ্রীতিকর হলুদ-ধূসর বায়ুতে শহরটি আচ্ছন্ন হয়ে পড়েছে।

থাইল্যান্ডের জনস্বাস্থ্য বিষয়ক মন্ত্রণালয়ের মতে, বায়ু দূষণের ফলে বছরের শুরু থেকে দেশটিতে ১৩ লাখেরও বেশি মানুষ অসুস্থ হয়ে পড়ে। এরমধ্যে প্রায় ২ লাখ মানুষ শুধুমাত্র গত সপ্তাহে হাসপাতালে ভর্তি হয়।

থাই জনস্বাস্থ্য বিষয়ক মন্ত্রণালয়ের চিকিৎসক ক্রিয়াংক্রাই নামথাইসোং গত বুধবার শিশু ও গর্ভবতী নারীদের ঘরে থাকার আহ্বান জানান। সেসময় তিনি বলেন, যারাই ঘরের বাইরে যাবেন তাদের উচিত দূষণ বিরোধী উচ্চ মানের এন ৯৫ মাস্ক পরা।

এর আগে চলতি বছরের জানুয়ারির শেষের দিকে এবং ফেব্রুয়ারির শুরুতে ব্যাংককে বায়ু দূষণ মারাত্মক রূপ নেয়। পরিস্থিতি বিবেচনায় নিয়ে সেসময় শহর কর্তৃপক্ষ লোকেদের বাড়ি থেকে কাজ করার আহ্বান জানিয়েছিল। গত বছর শহরের পরিবেশ উন্নত করার প্রতিশ্রুতি দিয়ে ব্যাংককের গভর্নর নির্বাচিত হয়েছিলেন চ্যাডচার্ট সিট্টিপুন্ট। তবে শহরের বায়ু পরিস্থিতির খুব বেশি উন্নতি হয়নি।

থাইল্যান্ডের জনস্বাস্থ্য বিষয়ক মন্ত্রণালয়ের বলেছে, গত বুধবার ব্যাংককের ৫০টি জেলায় সবচেয়ে বিপজ্জনক পিএম-২.৫ কণার অনিরাপদ মাত্রা রেকর্ড করা হয়েছে। এই কণা এতো ছোট যে সেগুলো রক্তপ্রবাহে প্রবেশ করতে পারে।

উল্লেখ্য, বস্তুকণা পিএম-২.৫ হলো বাতাসে থাকা সব ধরনের কঠিন এবং তরল কণার সমষ্টি, যার বেশিরভাগই বিপজ্জনক। মানবস্বাস্থ্যের জন্য ক্ষতিকারক বিভিন্ন ধরনের রোগ যেমন- প্রাণঘাতী ক্যান্সার এবং হৃদযন্ত্রের সমস্যা তৈরি করে পিএম-২.৫।

ডব্লিউএইচও’র মতে, বায়ু দূষণে বিশ্বব্যাপী প্রতি বছর আনুমানিক ৭০ লাখ মানুষ প্রাণ হারান। মূলত স্ট্রোক, হৃদরোগ, দীর্ঘস্থায়ী বাধা পালমোনারি রোগ, ফুসফুসের ক্যান্সার এবং তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণের কারণে মৃত্যুহার বৃদ্ধি পায়।

এনবিএস/ওডে/সি

news