রাশিয়া, চীন বিশ্বে ‘বিপদ, বিশৃঙ্খলা, বিভাজন’ তৈরি করছে: যুক্তরাজ্য

যুক্তরাজ্য মনে করে চীন বর্তমান সময়ে একটা চ্যালেঞ্জিং ভূমিকার প্রতিনিধিত্ব করছে। যুক্তরাজ্যের কৌশলগত পররাষ্ট্র ও প্রতিরক্ষা নীতির নীলনকশা থেকে বুঝা যায়, ইউরোপের নিরাপত্তা ইউক্রেনে রাশিয়ার সাফল্য-ব্যর্থতার সঙ্গে যুক্ত।
চীনের কারণে সৃষ্টি হওয়া বিভিন্ন চ্যালেঞ্জগুলো তুলে ধরা হয়েছে ইন্টিগ্রেটেড রিভিউ (ওজ) পলিসি পেপারের একটি ‘রিফ্রেশ’ প্রতিবেদনে। সেগুলো আবার রাশিয়ার সঙ্গে যুক্ত এবং মস্কোর সহযোগিতা দিন দিন বাড়ছে ইরানের সঙ্গে।

সোমবার প্রকাশিত ৬৩ পৃষ্ঠার এই প্রতিবেদনে বেইজিং ও মস্কোর প্রতি যুক্তরাজ্যের দৃষ্টিভঙ্গি ও অবস্থান তুলে ধরা হয়েছে। তাতে কৌশলগত ও বিরাজমান পরিস্থিতিতে যুক্তরাজ্য, ইউরোপ ও বিশ্ব ব্যবস্থার প্রতি কিভাবে এ দুটি দেশ হুমকি তা বর্ণনা করা হয়েছে।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম মঙ্গলবার যুক্তরাজ্যের প্রতিবেদনের প্রতিক্রিয়া জানিয়ে সতর্ক করেছে, যুক্তরাজ্য ‘চীনকে হুমকি’ উল্লেখ করে যে ‘নিরবিচ্ছিন্ন প্রচার’ চালিয়ে যাচ্ছে, তা দুই দেশের সম্পর্কের জন্য নেতিবাচক পরিণতি ঘটাবে।   

২০২১ সালের প্রতিবেদনেই যুক্তরাজ্যের নিরাপত্তার জন্য রাশিয়াকে বড় ধরনের হুমকি হিসেবে শনাক্ত করা হয়েছে। সর্বশেষ প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে,  যুক্তরাজ্য এবং ইউরোপের সম্মিলিত নিরাপত্তা এখন ইউক্রেনের বিরুদ্ধে মস্কোর যুদ্ধের ফলাফলের সঙ্গে আবদ্ধ এবং আক্রমণ থেকে রাশিয়ার লাভবান হওয়ার বিষয়টি অস্বীকার করা হয়।

প্রতিবেদনের শুরুতে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক লিখেছেন, ইউক্রেনে রাশিয়ার অবৈধ আগ্রাসন, জ্বালানিকে অস্ত্র হিসেবে ব্যবহার করা, খাদ্য সরবরাহে হুমকি এবং দায়িত্বজ্ঞানহীন পারমাণবিক বক্তব্য, দক্ষিণ চীন সাগর এবং তাইওয়ান প্রণালীতে চীনের আরও আক্রমনাত্মক অবস্থান - একসঙ্গে বিপদ, বিশৃঙ্খলা এবং বিভাজনে সংজ্ঞায়িত একটি বৈশ্বিক হুমকির সৃষ্টি করেছে।

সুনাক বলেছেন, ‘ভূ-রাজনৈতিক পরিবর্তনের গতি এবং যুক্তরাজ্য ও আমাদের জনগণের উপর এর প্রভাবের বিস্তার’ নিয়ে ২০২১ সালে যখন শেষ প্রতিবেদন প্রকাশিত হয়েছিল তখনও এমন পূর্বাভাস দেওয়া যায়নি।

এনবিএস/ওডে/সি

news