চীনা সামরিক বাহিনীকে অবশ্যই ইস্পাতের মহাপ্রাচীর হতে হবে: শি জিনপিং

চীনা পার্লামেন্টের বার্ষিক অধিবেশনে সমাপনী ভাষনে প্রেসিডেন্ট শি জিনপিং ঘোষণা করেছেন যে, তিনি নিরাপত্তাকে শক্তিশালী করার ওপর বিশেষ গুরুত্ব প্রদান করবেন। এ ছাড়া দেশের জন্য এ বছর ৫ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষমাত্রাও ঘোষণা করেন। যা দেশটিতে কয়েক দশকের মধ্যে সর্বনিম্ন প্রবৃদ্ধি।

প্রেসিডেন্ট শি দেশের সামরিক বাহিনীকে ‘ইস্পাতের মহাপ্রাচীরে’ রূপান্তরিত করার অঙ্গীকার করেছেন যাতে এই বাহিনী বিদেশে চীনের স্বার্থ রক্ষা করতে পারে। তিনি দেশের স্থিতিশীলতা ও নিরাপত্তার ওপরও জোর দেন। গত সপ্তাহে শি জিনপিং তৃতীয় মেয়াদে প্রেসিডেন্টের ক্ষমতা নিশ্চিত করেন। তৃতীয় মেয়াদে ক্ষমতা নিশ্চিতের পরপরই শি সেনাবাহিনীকে শক্তিশালী করার দিকে নজর দিলেন। সম্প্রতি শি জিনপিং চীনের সবচেয়ে বেশি ক্ষমতাধর নেতার আখ্যা পেয়েছেন।

চীনে করোনা পরবর্তী পরিস্থিতি, অর্থনীতির ধীরগতি, পশ্চিমের সঙ্গে সম্পর্কের টানাপোড়েনের মতো সমস্যা এখন শি’র সামনে এখন চ্যালেঞ্জ হয়ে রয়েছে।  

পার্লামেন্টে তিন হাজার সদস্যের সামনে সোমবার শি বলেন, উন্নয়নের মজবুত ভিত্তি হলো নিরাপত্তা। আর স্থিতিশীলতা হলো সমৃদ্ধির পূর্বশর্ত। উন্নত জাতীয় নিরাপত্তা, উন্নত সরকার ব্যবস্থা এবং দেশের উন্নয়নের সঙ্গে নতুন নিরাপত্তা অবকাঠামো গড়ে তোলার প্রয়োজনের ওপর জোর দেন শি।গত অক্টোবর মাসে কমিউনিস্ট পার্টির ২০তম জাতীয় কংগ্রেসে উচ্চারিত উদ্বেগই তার সমাপনি ভাষণে স্থান পেয়েছে। সেবার তিনি নিরাপত্তা শব্দটি ৯১ বার ব্যবহার করেছিলেন।

শি আরো বলেন যে, তার দেশকে বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে অবশ্যই স্বনির্ভর ও শক্তিশালী হতে হবে। তিনি হংকং এর স্থিতিশীলতা ও তাইওয়ানের একীভুতকরণের আহ্বান জানান। চীন তাইওয়ান তার নিজস্ব ভুখন্ড বলে মনে করে। চীনা জাতির মহাপুণরুজ্জীবন এক অপরিবর্তনীয় ঐতিহাসিক প্রক্রিয়ায় পদাপর্ণ করেছে।

সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটির লি কুয়ান ইউ স্কুল অব পাবলিক পলিসির সহযোগী অধ্যাপক আলফ্রেড মুলুয়ান উ বলেন, পার্টির রাজনীতিতে নিরাপত্তা সবচেয়ে গুরুত্বপূর্ণ। তার (শি) লোকেরা তার পদ আজীবন নিশ্চিত করতে পারেন। এক্ষেত্রে অবশ্যই নিরাপত্তা খুব, খুব গুরুত্বপূর্ণ।

এনবিএস/ওডে/সি

news