মার্কিন ড্রোন ভূপাতিত হওয়ার পর এস্তোনিয়ায় রুশ বিমানকে তাড়া

রুশ বিমানটি সেন্ট পিটার্সবার্গ ও কালিনিনগ্রাদের মধ্যে উড়ছিল। এটি বিমান থেকে বিমানে জালানি সরবরাহে ব্যবহৃত হয়। বাল্টিক সাগরের উপর দিয়ে এস্তোনিয়ার আকাশ সীমার কাছে যাওয়ার সময় এটি কন্ট্রোল টাওয়ারের সঙ্গে যোগাযোগ করতে ব্যর্থ হয়। মঙ্গলবার একটি যৌথ ন্যাটো মিশনে এস্তোনিয়ার কাছাকাছি উড়ে যাওয়া দুটি রুশ বিমানকে আটকাতে ব্রিটিশ এবং জার্মান ফাইটার জেটগুলি ঝাঁপিয়ে পড়ে। এর ঠিক কয়েক ঘন্টা আগে একটি রুশ যুদ্ধ বিমান কৃষ্ণ সাগরের উপরে মার্কিন রিপার ড্রোনকে ভূপাতিত করে। এসব ঘটনায় ইউক্রেন যুদ্ধ বিপজ্জনক মোড় নিতে পারে বলে শঙ্কা করা হচ্ছে।

মার্কিন ড্রোন ভূপাতিত করার পর রাশিয়া সতর্ক করে বলেছে মার্কিন অস্ত্রের সঙ্গে মুখোমুখি যে কোনও পদক্ষেপকে প্রকাশ্যে শত্রুতা হিসাবে বিবেচনা করা হবে। তবে মার্কিন কর্মকর্তারা বলেছেন যে তাদের নজরদারি ড্রোনটি রাশিয়ার দুটি যুদ্ধবিমান দ্বারা আন্তর্জাতিক আকাশসীমায় ভূপাতিত করা হয়েছে। মার্কিন ড্রোনটির মূল্য ৩২ মিলিয়ন ডলার।

এদিকে রুশ প্রেসিডেন্ট পুতিন বারবার দাবি করেছেন যে ইউক্রেনে তার আক্রমণ ছিল রাশিয়ার অস্ত্রে ন্যাটোর প্রভাবের সম্প্রসারণ প্রতিক্রিয়ার বিরুদ্ধে। কিয়েভ এবং পশ্চিমারা বলেছে যে ইউক্রেনের উপর পুতিনের আক্রমণ আগ্রাসন একটি অপরাধ যা তার প্রাক্তন সোভিয়েত অঞ্চল এবং একটি সার্বভৌম দেশকে নির্মূল করার জন্য তার সাম্রাজ্যবাদী উচ্চাঙ্খার ইন্ধন দেওয়া হয়েছে।

তবে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী জেমস হেপে বলেছেন, ন্যাটো আমাদের যৌথ নিরাপত্তার ভিত্তি তৈরি করছে। যে দুটি বিমান রুশ বিমানটির দিকে ধেয়ে যায় তার একটির ব্রিটিশ পাইলট জানান, ওই বিমানটি কন্ট্রোল টাওয়ারের সঙ্গে যোগাযোগ রক্ষা করছিল না। এ অবস্থায় বাল্টিক অঞ্চলে যুক্তরাজ্য এবং জার্মানির এই যৌথ মোতায়েন আমাদের সম্মিলিত শক্তি প্রদর্শনের সাথে সাথে ন্যাটোর সীমান্তে যেকোনো সম্ভাব্য হুমকিকে চ্যালেঞ্জ করার জন্য আমাদের পূর্বপ্রস্তুতি রয়েছে। টাইফুট বিমানটির পাইলট আরো বলেন, এস্তোনিয়ান আকাশসীমার কাছে আসা মাত্রই রুশ বিমানকে আটকাতে আমাদের নির্দেশ দেওয়া হয়েছিল। রুশ বিমানের এধরনের উড্ডয়নকে মার্কিন যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক আইনের নির্লজ্জ লঙ্ঘন বলে অভিহিত করেছে। অন্যদিকে মস্কো বলেছে যে মার্কিন ড্রোনটি ক্রিমিয়ার কাছে রুশ যুদ্ধবিমানগুলির সাথে মুখোমুখি সংঘর্ষের পরে জলে বিধ্বস্ত হয়েছে, রুশ যুদ্ধবিমানগুলি মার্কিন ড্রোনটিকে গুলি বা আঘাত করেনি। কিন্তু  পেন্টাগনের প্রেস সেক্রেটারি এয়ার ফোর্স ব্রিগেডিয়ার বলেন, এই ঘটনাটি অনিরাপদ এবং অপেশাদার হওয়ার পাশাপাশি দক্ষতার অভাবও দেখায়। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে যে মার্কিন ড্রোনটি তার ট্রান্সপন্ডার বন্ধ করে তার আকাশসীমার দিকে উড়ছিল এবং রাশিয়ান যোদ্ধাদের তদন্তের জন্য পাঠানো হয়েছিল।

তীক্ষ্ণ কৌশলের কারণে, আমেরিকান ড্রোনটি উচ্চতা হারিয়ে অনিয়ন্ত্রিত ফ্লাইটে চলে যায় এবং পানিতে ভূপাতিত হয়। ঘটনাটি নিয়ে আলোচনার জন্য রুশ রাষ্ট্রদূত আন্তোনভকে তলব করা হয়েছে। কিন্তু আন্তোনভ মার্কিন যুক্তরাষ্ট্রকে ‘উস্কানিমূলক কাজের’ অভিযুক্ত করেছেন এবং বলেছেন যে রুশ ফাইটার রিপার ড্রোনটি নামায়নি।

এনবিএস/ওডে/সি

news