সমুদ্র-নিরাপত্তা নিশ্চিত করতে ইরান, রাশিয়া এবং চীন এখন জোটবদ্ধ

ইসলামী প্রজাতন্ত্র ইরানের নৌবাহিনীর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল শাহারাম ইরানি বলেছেন, মধ্যপ্রাচ্য অঞ্চলের সমুদ্র-নিরাপত্তার প্রশ্ন এলে ইরান, চীন এবং রাশিয়া একই জোটে থাকবে। ওমান সাগরে তিন দেশের যৌথ মহড়ার মাধ্যমে বাইরের শক্তিগুলোকে সুস্পষ্টভাবে এই বার্তা দেয়া হয়েছে।

ইরানের আরবি ভাষার স্যাটেলাইট টেলিভিশন আল-আলমকে দেয়া এক সাক্ষাৎকারে শাহারাম ইরানি বলেন- ইরান, চীন এবং রাশিয়া যৌথভাবে নৌ মহড়া চালিয়েছে এবং এটি প্রমাণ করে যে, এই তিন দেশের মধ্যে উচ্চমাত্রার সহযোগিতা রয়েছে।

ইরানের এই কমান্ডার জানান, তার দেশের নৌ সেনারা চীন এবং রাশিয়ার সাথে যৌথ মহড়ার সময় অপারেশনাল এবং ট্যাকটিক্যাল অভিজ্ঞতা বিনিময় করেছে। তিনি আরো বলেন, তিন দেশের যৌথ মহড়া এই ইঙ্গিত দেয় যে, মধ্যপ্রাচ্যের সমুদ্রসীমার নিরাপত্তাকে এই তিন দেশ বিশেষ গুরুত্ব দেয় এবং প্রয়োজনের সময় এক কাতারে অবস্থান নেবে। এছাড়া, বাইরের শক্তিকে এ অঞ্চল থেকে বহিষ্কার করতে এবং নিজ নিজ সীমানার কাছে সেনা মোতায়েন করতে প্রস্তুত থাকবে।

ইরান, রাশিয়া এবং চীন এবার যে মহড়া পরিচালনা করেছে তার নাম ছিল ‘২০২৩ মেরিন সিকিউরিটি বেল্ট’। ওমান সাগরে পরিচালিত ৫ দিনের এই মহড়া শনিবার শেষ হয়েছে। মহড়া শেষে ইরানি নৌ বাহিনীর কমান্ডার সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় বলেন, আগামী বছরের নৌ মহড়ায় আরো অনেক দেশ অংশ নেবে।
খবর পার্সটুডে  /এনবিএস/২০২৩/একে

news