পররাষ্ট্রনীতি নিয়ে ইরানের ভেতরে কোনো বিরোধ নেই: পররাষ্ট্রমন্ত্রী

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেছেন, তার দেশের শীর্ষ নিরাপত্তা কর্মকর্তার আঞ্চলিক দেশগুলো সফর সমন্বিত পররাষ্ট্রনীতির আওতায় হয়েছে। ইরানের পররাষ্ট্রনীতি নির্ধারকদের মধ্যে ‘কোনো ধরনের বিভেদ’ সৃষ্টি হয়নি বলেও তিনি শত্রুদের আশ্বস্ত করেন।

ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি বৃহস্পতিবার একদিনের সফরে সংযুক্ত আরব আমিরাত যান। এরপর আগামী সপ্তাহে তার ইরাক সফরে যাওয়ার কথা রয়েছে। এর দুই সপ্তাহ আগে তিনি সৌদি আরবের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের চুক্তি সই করতে বেইজিং সফরে গিয়েছিলেন। এসব রাষ্ট্রীয় কাজে পররাষ্ট্রমন্ত্রীরা প্রধান ভূমিকা পালন করে থাকেন বলে শামখানির এসব সফর নিয়ে গণমাধ্যমে নানা ধরনের জল্পনা প্রচারিত হয়।

বিষয়টি নিয়ে শুক্রবার নিজের অফিসিয়াল টুইটার পেজে ফার্সি ও ইংরেজি ভাষায় একটি পোস্ট দেন পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান। তিনি বলেন, সংযুক্ত আরব আমিরাত ও ইরাকে শামখানির সফর ‘বিদ্যমান নিরাপত্তা চুক্তির’ আওতায় হয়েছে এবং এটি কোনো নতুন বিষয় নয়।

এসব সফরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি শামখানির সঙ্গে রয়েছেন জানিয়ে আমির-আব্দুল্লাহিয়ান লিখেছেন, “ইরানের পররাষ্ট্রনীতি সমন্বিত তৎপরতায় পরিচালিত হচ্ছে।”

তার টুইটার বার্তায় আরো বলা হয়েছে, “সবকিছুই ইরানের শাসনব্যবস্থার আওতায় প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসির তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে। শত্রুদের জানা উচিত এখানে কোনো বিভেদ নেই।
খবর পার্সটুডে  /এনবিএস/২০২৩/একে

news