ইউবিএস কিনে নিল সুইস ব্যাংক

এ এক ঐতিহাসিক অধিগ্রহণ। সুইজ্যারল্যান্ডের ব্যাংকিং জায়ান্ট ইউবিএস তার প্রতিদ্বন্দ্বী ক্রেডিট সুইসকে দেউলিয়ার হাত থেকে  বাঁচাতে অধিগ্রহণ করার জন্য একটি চুক্তিতে পৌঁছেছে। সুইস ব্যাংক ঐতিহাসিক টেকওভার ঘোষণায় বলেছে, ইউবিএস গ্রুপ এবং ক্রেডিট সুইস গ্রুপ, ইউরোপীয় ব্যাংকিংয়ের দুটি বড় নাম, পশ্চিমা আর্থিক ব্যবস্থার প্রতি জনগণের আস্থা বাড়াতে এবং একটি বৈশ্বিক সংকট এড়ানোর লক্ষ্যে একটি সরকারি-দালালি চুক্তিতে একত্রিত হচ্ছে।

ইউবিএস এর আগে সুইস সরকারের কাছে ক্রেডিট সুইস অধিগ্রহণ করতে ৬ বিলিয়ন ডলার চেয়েছিল। রোববার ইউবিএস ৩ বিলিয়ন সুইস ফ্রাঙ্ক (৩.২৪ বিলিয়ন ডলার) স্টক দিতে সম্মত হয়। এর বিনিময়ে সরকারি গ্যারান্টি এবং সুইজারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাঙ্ক থেকে ১০০ বিলিয়ন ফ্রাঙ্ক তারল্য সহায়তা পাবে ইউবিএস। এখন ইউবিএসকে ক্রেডিট সুইসের ৫.৪ বিলিয়ন ডলারে ক্ষতিকে মোকাবেলা করতে হবে।

ইউরোপীয় সেন্ট্রাল ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টিন লেগার্ড একীভূতকরণ সম্পর্কে বলেছেন, আমি সুইস কর্তৃপক্ষের দ্রুত পদক্ষেপ এবং গৃহীত সিদ্ধান্তকে স্বাগত জানাই। তারা সুশৃঙ্খল বাজার পরিস্থিতি পুনরুদ্ধার এবং আর্থিক স্থিতিশীলতা নিশ্চিত করার জন্য সহায়ক। যদিও এই অঞ্চলের ব্যাংকিং খাত ‘স্থিতিশীল’ রয়েছে। আমাদের নীতি টুলকিটটি প্রয়োজন হলে ইউরো অঞ্চলের আর্থিক ব্যবস্থায় তারল্য সহায়তা প্রদান করতে এবং মুদ্রানীতির মসৃণ গতিশীলতা সংরক্ষণের জন্য সম্পূর্ণরূপে ব্যবহার করা যেতে পারে।

এনবিএস/ওডে/সি

news