চীন-রাশিয়ার বন্ধুত্বের ক্ষেত্রে কোনো সীমারেখা নেই: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, চীনের সঙ্গে তার দেশের বন্ধুত্বের ক্ষেত্রে কোনো সীমারেখা নেই। তিনি আরো বলেছেন, মস্কো এবং বেইজিং শুধুমাত্র বহুকেন্দ্রিক বিশ্ব ব্যবস্থা নির্মাণের জন্য কাজ করছে না বরং তারা এর চেয়ে আরো বেশি কিছু করতে চায়।

আজ (সোমবার) চীনা প্রেসিডেন্ট শি জিনপিং মস্কো সফরে যাবেন বলে কথা রয়েছে। এর আগে একটি নিবন্ধে প্রেসিডেন্ট পুতিন এসব কথা বলেন। চীনের প্রভাবশালী পত্রিকা পিপল’স ডেইলিতে আজ এই নিবন্ধ প্রকাশিত হয়। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংও একটি নিবন্ধ লিখেছেন এবং তা রাশিয়ার পত্রিকায় প্রকাশিত হয়েছে। 

পুতিন তার নিবন্ধে বলেন, রাশিয়া এবং চীনের মধ্যকার সম্পর্কে যে উন্নতি ঘটেছে তা খুবই সন্তোষজনক। রাশিয়া ও চীনের মধ্যকার সম্পর্ক এখন ইতিহাসের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে এবং দিন দিন তা আরো শক্তিশালী হচ্ছে। পুতিন রাজনৈতিক সংলাপ এবং কৌশলগত সহযোগিতার ওপর আস্থা রাখার জন্য দুই পক্ষেরই প্রশংসা করেছেন।

তিনি বলেন, রাশিয়া এবং চীন লাগাতারভাবে ন্যায়সঙ্গত, মুক্ত এবং অংশগ্রহণমূলক আন্তর্জাতিক ও আঞ্চলিক নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলার জন্য কাজ করছে যা তৃতীয় কোনো দেশকে লক্ষ্য করে নয়।

পুতিন তার নিবন্ধে ইউক্রেন যুদ্ধের প্রসঙ্গ টেনে বলেন, মস্কো এই সংকটের কূটনৈতিক সমাধানের জন্য প্রস্তুত রয়েছে। একই সঙ্গে তিনি চীনের ভারসাম্যপূর্ণ অবস্থানের জন্য বেইজিংয়ের প্রশংসা করেছেন।
খবর পার্সটুডে/ এনবিএস ২০২০/একে

news