কর্তৃত্ব গ্রহণের ঘোষণা দিল ব্যাঙ্কিং জায়ান্ট ইউবিএস 

ইউবিএস গ্রুপ এবং ক্রেডিট সুইস গ্রুপ পশ্চিমা আর্থিক ব্যবস্থার প্রতি জনগণের আস্থা বাড়াতে এবং বৈশ্বিক সংকট এড়ানোর লক্ষ্যে সরকারি মধ্যস্থতায় একটি চুক্তিতে পৌঁছেছে। 

চুক্তির আওতায় ইউবিএস এক সময়কার প্রতিদ্বন্দ্বী ক্রেডিট সুইসের শেয়ার কেনা বাবদ ৩২৪ কোটি ডলার দিতে রাজি হয়েছে এবং এর মধ্যদিয়ে ইউবিএস ক্রেডিট সুইসের কর্তৃত্ব গ্রহণ করবে। ইউবিএস গ্রুপ এবং ক্রেডিট সুইস গ্রুপ হচ্ছে ইউরোপীয় ব্যাংকিং সেক্টরের সবচেয়ে দুটি বড় প্রতিষ্ঠান। 

সরকারী গ্যারান্টির মধ্যদিয়ে ইউবিএস রোববার ৩২৪ কোটি ডলার দিতে রাজি হয়েছে এবং তারল্য সহায়তা হিসেবে সুইজারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাঙ্ক থেকে ১০০ বিলিয়ন সুইস ফ্রাঙ্ক দেবে। ইউবিএস গ্রুপের প্রতিটি শেয়ারের মূল্য ক্রেডিট সুইসের ২২.৪৮টি শেয়ার সমান ধরা হয়েছে। শুক্রবার যে মূল্যে ক্রেডিট সুইস তার লেনদেন শেষ করে তার চেয়ে এটি অর্ধেক মূল্য। ক্রেডিট সুইসের ক্ষতি পুষিয়ে ওঠার জন্য ইউএসবি-কে ৫৪০ কোটি ডলার দেয়া প্রয়োজন। 

ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টিন ল্যাগার্ডে এই চুক্তি সম্পর্কে বলেছেন, “দ্রুত পদক্ষেপ এবং সুইস কর্তৃপক্ষের নেয়া সিদ্ধান্তকে আমি স্বাগত জানাই। সুশৃঙ্খল বাজার পরিস্থিতি পুনরুদ্ধার এবং আর্থিক স্থিতিশীলতা নিশ্চিত করার জন্য এই চুক্তি সহায়ক হবে।
খবর পার্সটুডে/ এনবিএস ২০২০/একে

news