প্রেসিডেন্ট বাশার আসাদের সঙ্গে বৈঠক করলেন আরব অঞ্চলের রাজনৈতিক নেতারা

আরব অঞ্চলের রাজনৈতিক দলগুলোর নেতারা সিরিয়ার রাজধানীর দামেস্কে জরুরি সম্মেলনে অংশ নিয়েছেন। দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদ এসব নেতাকে অভ্যর্থনা জানান এবং তাদের সঙ্গে বৈঠক করেন।

বৈঠকে প্রেসিডেন্ট বাশার আসাদ বলেন, যে সমস্ত দেশের ওপর বলদর্পী শক্তিগুলো নিষেধাজ্ঞা চাপিয়ে দেয় তা প্রতিহত করার জন্য বৈঠকে প্রতিনিধিত্বকারী রাজনৈতিক দলগুলোর সামনে সুযোগ আছে। এ সময় তিনি এই সম্মেলনে আরো বিভিন্ন রাজনৈতিক দল ও শক্তিকে অন্তর্ভুক্ত করা এবং সংলাপের ওপর গুরুত্ব আরোপ করেন।

সম্মেলনে অংশ নেয়া নেতাদের পক্ষ থেকে কাশেম সালেহ ভয়াবহ ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত সিরিয়ার প্রতি সংহতি প্রকাশ করেন। এছাড়া, সিরিয়ায় মার্কিন দখলদারিত্বের অবসান ঘটানোর জন্য এই বৈঠকে অংশ নেয়া নেতারা ওয়াশিংটনের প্রতি আহ্বান জানান। পাশাপাশি সিরিয়ার ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে তাও তুলে নেয়ার কথা বলেন।

প্রেসিডেন্ট বাশার আসাদের সঙ্গে বৈঠকের পর আরব অঞ্চলের রাজনৈতিক নেতারা ৬৩তম জরুরি সম্মেলনে অংশ নেন। তারা বলেন, ফিলিস্তিন ইস্যু মুছে দিয়ে এবং সিরিয়ার সরকারকে পরাজিত করে যে উপনিবেশবাদী চক্রান্ত বাস্তবায়নের চেষ্টা হয়েছিল তা প্রতিরোধ করা হয়েছে।

সম্মেলনে অংশ নেয়া নেতারা ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে যেকোনো ধরনের সম্পর্ক স্বাভাবিক করার ধারণা প্রত্যাখ্যান করেন। এছাড়া ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং সৌদি আরবের মধ্যে সম্প্রতি সম্পর্ক প্রতিষ্ঠা করার যে চুক্তি হয়েছে তাকে তারা স্বাগত জানান। তারা বলেছেন, এই চুক্তি আঞ্চলিক সমস্যা সমাধানে বিরাটভাবে সাহায্য করবে।
খবর পার্সটুডে/ এনবিএস ২০২০/একে

news