কানাডার বেশিরভাগ মানুষ চান মৃতুদণ্ডের শাস্তি পুনর্বহাল হোক

শাস্তি হিসেবে মৃত্যদন্ডের পক্ষে কানাডার নাগরিকদের সমর্থন বাড়ছে। সাম্প্রতিক সমীক্ষায় কানাডার ৫৫ শতাংশ নাগরিক খুনের শাস্তি হিসেবে মৃত্যুদণ্ডের বিধান পূণর্বহালের পক্ষে মতামত দিয়েছে। রাজনৈতিক দলের সমর্থনের বিবেচনায় কনজারভেটিভ পার্টির সমর্থকদের মধ্যে মৃত্যুদণ্ড শাস্তি হিসেবে ফিরিয়ে আনার সমর্থক সবচেয়ে বেশি-৭১ শতাংশ। এনডিপি সমর্থকদের ৫২ শতাংশ এবং লিবারেল পার্টি সমর্থকদের ৪৯ শতাংশ শাস্তি হিসেবে মৃত্যুদন্ড  ফের চালুর পক্ষে।

কানাডার জনমত জরীপ পরিচালনাকারী সংস্থাগুলো গত কয়েক বছর ধরেই মৃত্যদণ্ডের প্রতি কানাডার নাগরিকদের মনোভাব পর্যবেক্ষণ করছে। তাদের ভাষ্য, মৃত্যুদণ্ডের সমর্থন প্রতি বছরই একটু একটু করে বাড়ছে। তবে ঠিক কী কারণে- তা বাড়ছে তার কোনো সুনির্দিষ্ট তথ্য এখনো মেলেনি। ৫৪ শতাংশ উত্তরদাতা বলছেন, যারা হত্যার মাধ্যমে একজন ব্যক্তির জীবন শেষ করে তাদের মৃত্যুদণ্ড দেওয়া উচিত। সমীক্ষা নিয়েছে রিসার্চ কোং এবং এর সভাপতি মারিও ক্যানসেকোর মতে, প্রায় তিন-পঞ্চমাংশ কানাডিয় নাগরিক বয়স ৫৫ তারা বেশি দেশটিতে মৃত্যুদণ্ডের প্রত্যাবর্তনকে সমর্থন করেছে।

১৯৭৬ সালে, কানাডা আনুষ্ঠানিকভাবে মৃত্যুদণ্ড বাতিল করে। সরকারি রেকর্ড অনুসারে, কানাডায় শেষ মৃত্যুদণ্ড কার্যকর হয়েছিল ১৯৬২ সালে। মারিও ক্যানসেকোর মতে, তিন বছর ‘অচল’ থাকার পর মৃত্যুদণ্ডের জন্য সমর্থন গত বছরের তুলনায় তিন শতাংশ বেড়েছে। মজার বিষয় হল আমাদের কাছে এই সংখ্যাগুলি এমন একটি সময়ে এসেছে যখন কেউ মৃত্যুদণ্ডের বিষয়ে কথা বলে না। রাজনৈতিক দল আরও খোলাখুলিভাবে বিষয়গুলি নিয়ে কথা বলছে।

২০২২ সালে, ৫১ শতাংশ কানাডিয়ান মৃত্যুদণ্ডকে সমর্থন করেছিলেন। ২০২১ সালে ৫০ শতাংশ এবং ২০২০ সালে ৫১ শতাংশ থেকে এই সংখ্যা তুলনামূলকভাবে অপরিবর্তিত ছিল। রিসার্চ কোং কানাডায় প্রায় ১ হাজার মানুষের কাছ থেকে তথ্য সংগ্রহ করে।

ক্যানসেকো বিশ্বাস করেন যে এই ইস্যুতে একজন ব্যক্তির অবস্থানের পিছনে প্রধান কারণ হল তাদের বয়স এবং রাজনৈতিক সংশ্লিষ্টতা। তিনি বলেন, ৫৫ বছরের বেশি বয়সী লোকেরা এটিকে তরুণ নাগরিকদের চেয়ে আলাদাভাবে দেখছেন।

জরিপে দেখা গেছে, ৫৫ বছর বা তার বেশি বয়সী কানাডিয়দের প্রায় ৫৯ শতাংশ মৃত্যুদণ্ডকে সমর্থন করে। ৩৫ থেকে ৫৪ বছরের মধ্যে প্রায় ৫৪ শতাংশ মৃত্যুদণ্ড সমর্থন করে, ১৮ থেকে ৩৪ বছর বয়সীদের মধ্যে ৫০ শতাংশ মৃত্যুদণ্ডের পক্ষে।

এদিকে, রক্ষণশীল ভোটারদের ৭১ শতাংশ মৃত্যুদণ্ডের পক্ষে, এনডিপির জন্য এ সংখ্যা ৪৯ এবং লিবারেলরা রয়েছে ৪৮ শতাংশে। এটি ২০২২ থেকে রক্ষণশীল সমর্থকদের মধ্যে আট পয়েন্ট বৃদ্ধি, যখন মাত্র ৬৩ শতাংশ পক্ষে ছিল। এদিকে, এনডিপি এবং লিবারেল সংখ্যা গত বছরের যথাক্রমে ৫২ শতাংশ এবং ৪৯ শতাংশ থেকে কিছুটা কমেছে।

কানাডার প্রদেশগুলির মধ্যেও মৃত্যুদণ্ড নিয়ে সমর্থনের পার্থক্য রয়েছে, যারা পক্ষে তারা আলবার্টাতে ৬২ শতাংশে সর্বাধিক এবং কুইবেকে ৪৩ শতাংশে সর্বনিম্ন। জরিপ অনুসারে, জরিপকৃত অন্টারিবাসীদের ৫৮ শতাংশ মৃত্যুদণ্ডকে সমর্থন করে।

যদিও বেশিরভাগ কানাডিয় মৃত্যুদণ্ডের ধারণাকে সমর্থন করে, তবে নির্দিষ্ট ক্ষেত্রে তারা ব্যতিক্রম। উদাহরণ স্বরূপ, যখন একটি কাল্পনিক হত্যাকাণ্ডের দোষী সাজাপ্রাপ্ত আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড বা মৃত্যুদণ্ডের মধ্যে বিকল্প দেওয়া হয়, উত্তরদাতাদের অধিকাংশই যাবজ্জীবন কারাদণ্ড দেওয়ার পক্ষে মত দিয়েছেন।

সমীক্ষা অনুসারে, ২৫ শতাংশ উত্তরদাতারা বিশ্বাস করেন যে মৃত্যুদণ্ড ‘কখনোই উপযুক্ত নয়’, যখন ৯ শতাংশ বলেছেন এটি ‘সর্বদা উপযুক্ত’ এবং ৫৮ শতাংশ মনে করেন মৃত্যুদণ্ড ‘কখনও কখনও উপযুক্ত’। দুই-তৃতীয়াংশ বিরোধীরা উদ্বিগ্ন যে একজন ব্যক্তিকে ভুলভাবে দোষী সাব্যস্ত করা হয়েছে, এবং তারপর মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।

এনবিএস/ওডে/সি

news