ইরানের বিরুদ্ধে আমেরিকার সকল কৌশল ব্যর্থ হয়েছে: মার্কিন কংগ্রেস

আমেরিকার কংগ্রেসনাল রিসার্চ সেন্টার স্বীকার করেছে: ইরানের বিরুদ্ধে তাদের সকল কৌশল ব্যর্থ হয়েছে। সেন্টারের সর্বশেষ প্রতিবেদনে বলা হয়েছে, ইরানকে নিয়ন্ত্রণে রাখতে সামগ্রিক নিষেধাজ্ঞা, সামরিক পদক্ষেপ এবং কূটনৈতিক প্রয়াসসহ আমেরিকার বিভিন্ন সরকারের সকল কৌশল ব্যর্থ হয়েছে।

ফারস বার্তা সংস্থা জানিয়েছে, মার্কিন কংগ্রেসনাল রিসার্চ সেন্টার তাদের সর্বশেষ প্রতিবেদন সেদেশের আইনসভায় পাঠানো হয়েছে। প্রতিবেদনে লেখা হয়েছে কংগ্রেস ইরানের বিরুদ্ধে মার্কিন নীতি নির্ধারণের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। ব্যাপক নিষেধাজ্ঞার প্রেক্ষাপট তৈরি, ইরান-বিরোধী মার্কিন মিত্রদের কাছে অস্ত্র বিক্রির জন্য সহায়তা ও অনুমতি প্রদানের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করাসহ এ সংক্রান্ত যে-কোনো আলোচনাকে প্রভাবিত করার ক্ষেত্রে অগ্রণী ভূমিকায় ছিল কংগ্রেস। পরমাণু সমঝোতা বিষয়ক আলোচনাসহ ইরানের পরমাণু কর্মসূচি সংশ্লিষ্ট সকল পর্যালোচনায় কংগ্রেসের ভূমিকা ছিল অগ্রগণ্য।

এই প্রতিবেদনের আরেকটি অংশে স্বীকার করা হয়েছে যে, ইরানের মোকাবেলায়  মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন নীতি ব্যর্থ হয়েছে। একইভাবে মার্কিন স্বার্থ চ্যালেঞ্জকারী ইরানের প্রভাব ঠেকাতে এবং তাদের সক্ষমতা রোধেও সফল হয় নি কংগ্রেস।

প্রতিবেদনে আরও বলা হয়েছে:  চলতি ২০২৩ সালে পশ্চিম এশিয়া অঞ্চলে ইরানের প্রভাব উল্লেখযোগ্য হারে বেড়েছে। রাশিয়া ও চীনের সঙ্গে নয়া সম্পর্ক গড়ে তুলেছে ইরান। ইরান এখন এ অঞ্চলে এবং তার বাইরেও আমেরিকার স্বার্থকে চ্যালেঞ্জ করতে সক্ষম বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
খবর পার্সটুড /এনবিএস/২০২৩/একে

news