সেভাস্তোপোল বন্দরে ড্রোন হামলা প্রতিহত করেছে রুশ নৌবহর

ক্রিমিয়া উপত্যকার সেভাস্তোপোল বন্দরে একটি ড্রোন হামলা প্রতিহত করেছে কৃষ্ণসাগরে মোতায়েন রাশিয়ার নৌবহর। সেভাস্তোপোলের গভর্নর মিখাইল রেজভোঝাইয়েভ গতকাল (বুধবার) নিজের টেলিগ্রাম চ্যানেলে দেয়া এক পোস্টে এ খবর জানান।

তিনি বলেন, “আজ সকালে আমাদের নৌবহর একটি ড্রোন হামলা প্রতিহত করেছে। এ সময় তিনটি ড্রোন ধ্বংস করা হয়েছে। এসব ড্রোন সাগরের দিক থেকে উড়ে এসে বন্দরে অনুপ্রবেশের চেষ্টা করলে আমাদের নৌবাহিনীর সেনারা সেগুলোকে গুলি করে ভূপাতিত করে।এ সময় আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাও সক্রিয় হয়ে উঠেছিল।”

সেভাস্তোপোলের গভর্নর বলেন, ড্রোন হামলায় কোনো যুদ্ধজাহাজের ক্ষতি হয়নি কিংবা রাশিয়ার কোনো সেনা আহতও হয়নি। এ ধরনের ড্রোন হামলার পুনরাবৃত্তি রোধ করতে সব জরুরি বিভাগকে সতর্ক অবস্থায় রাখা হয়েছে বলে তিনি জানান।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে রাশিয়া বিশেষ সামরিক অভিযান শুরু করার পর থেকে দেশটির কৃষ্ণসাগরীয় নৌবহরে কয়েক দফা ড্রোন হামলা হয়।গত সপ্তাহে কৃষ্ণসাগরের আকাশে রাশিয়ার দু’টি যুদ্ধবিমান একটি মার্কিন গোয়েন্দা ড্রোনকে ভূপাতিত করার পর রুশ নৌবহরে সর্বশেষ ড্রোন হামলা হলো। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘোষণা করেছে, মার্কিন ড্রোন ভূপাতিত করার ঘটনায় জড়িত রুশ পাইলটদের রাষ্ট্রীয় পদক প্রদান করা হবে।
খবর পার্সটুড /এনবিএস/২০২৩/একে

news