ইরান-সৌদি সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার চুক্তিকে স্বাগত জানাল আরব আমিরাত

ইরান ও সৌদি আরবের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার লক্ষ্যে যে চুক্তি সই হয়েছে তাকে স্বাগত জানিয়েছে সংযুক্ত আরব আমিরাত। দেশটির পররাষ্ট্রমন্ত্রী শেখ আব্দুল্লাহ বিন জায়েদ আল-নাহিয়ান বলেছেন, এই চুক্তির মাধ্যমে গোটা মধ্যপ্রাচ্য অঞ্চল উপকৃত হবে।

গতকাল ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানের সঙ্গে এক টেলিফোনালাপে এসব কথা বলেন আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী।

ইরান ও সৌদি আরবের মধ্যে প্রায় সাত বছর কূটনৈতিক সম্পর্ক ছিন্ন থাকার পর গত ১০ মার্চ চীনের রাজধানী বেইজিং-এ দু’দেশের শীর্ষস্থানীয় নিরাপত্তা কর্মকর্তারা সম্পর্ক পুনস্থাপনের জন্য একটি চুক্তি সই করেন।

টেলিফোনালাপে সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী তার ইরানি সমকক্ষ হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানকে আবু ধাবি সফরের আমন্ত্রণ জানান। তিনি ফার্সি নতুন বছর বা নওরোজ এবং পবিত্র মাহে রমজান উপলক্ষে ইরানি জনগণকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

এ সময় ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, সৌদি আরবের সঙ্গে তার দেশের সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠিত হলে আঞ্চলিক দেশগুলোর মধ্যে সহযোগিতা শক্তিশালী হবে। তিনি সিরিয়ার সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের সম্পর্কের উন্নতি হওয়ায় সন্তোষ প্রকাশ করেন।

খবর পার্সটুড /এনবিএস/২০২৩/একে

news