রাশিয়ায় আইসিসির কার্যক্রম নিষিদ্ধ করার প্রস্তাব স্পীকারের


রাশিয়ার পার্লামেন্টের নিম্ন কক্ষ বা ডুমার স্পিকার ব্যাচেস্লাভ ভোলোদিন বলেছেন যে, রাশিয়ায় আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) কার্যক্রম নিষিদ্ধ করার আইন করার একটি খসড়া প্রস্তাব তারা তৈরি করছেন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে গত সপ্তাহে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আইসিসি।

ভোলোদিন পুতিনের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। তাঁর প্রস্তাব অনুযায়ী, রাশিয়ার আইন সংশোধন করে দেশটিতে আইসিসির যেকোনো কার্যক্রমকে নিষিদ্ধ করতে পারে। তা করা হলে আইসিসির সঙ্গে যদি কেউ যুক্ত থাকলে বা সমর্থন করলে তাকে শাস্তির সম্মুখীন হতে হবে ।

ভালোদিন তার টেলিগ্রাম চ্যানেলে লিখেন, ‘আমাদের ভূখণ্ডে আইসিসির কোনো কার্যকলাপ নিষিদ্ধ করতে আইনে সংশোধনী আনতে চাই আমরা। যুক্তরাষ্ট্রের এ ধরনের আইন রয়েছে। রাশিয়ারও এমনটি করতে হবে।’

পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে আইসিসির এক বিবৃতিতে বলা হয়, ইউক্রেনে রাশিয়ার দখল করা অঞ্চলগুলো থেকে শিশুদের বেআইনিভাবে রাশিয়ায় সরিয়ে নেয়ার সঙ্গে পুতিন জড়িত।  এ কারণে তার বিরুদ্ধে এ পরোয়ানা জারি করা হয়েছে। রাশিয়ার কর্মকর্তারা সতর্ক করে বলেছেন, পুতিনকে গ্রেপ্তারে যেকোনো পদক্ষেপ হবে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার শামিল।

ক্রেমলিন দাবি করে আসছে, আইসিসির গ্রেপ্তারি পরোয়ানা আপত্তিকর একপক্ষীয় সিদ্ধান্ত এবং রাশিয়ার কাছে এর কোনো তাৎপর্য নেই ।

এনবিএস/ওডে/সি

news