বেলারুশে পরমাণু অস্ত্র মোতায়েন করবে রাশিয়া

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, তার দেশ বেলারুশে পরমাণু অস্ত্র মোতায়ন করবে। এ ধরনের অস্ত্রের জন্য বেলারুশে বিশেষ স্থাপনা তৈরি করা হচ্ছে এবং আগামী জুলাই মাসের মধ্যে কৌশলগত এই অস্ত্র রাখার জন্য উপযুক্ত স্থাপনার নির্মাণ কাজ শেষ হবে।

প্রেসিডেন্ট পুতিন বলেন, বেলারুশের পক্ষ থেকে বারবার আবেদন জানানোর পর দেশটিতে এই অস্ত্র মোতায়েনের উদ্যোগ নেয়া হয়েছে। তিনি বলেন, আগামী পহেলা জুলাইয়ের মধ্যে কৌশলগত অস্ত্র রাখার এই স্থাপনার নির্মাণ কাজ শেষ হবে তবে মস্কো পরমাণু অস্ত্রের নিয়ন্ত্রণ বেলারুশের হাতে দেবে না। মস্কো শুধু তার নিজের অস্ত্র বেলারুশে মোতায়েন করবে। ঠিক কখন রাশিয়া থেকে পরমাণু অস্ত্র বেলারুশে পাঠানো হবে পুতিন তা সুস্পষ্ট করে বলেননি।

রাশিয়ার সাথে ইউক্রেনের চলমান যুদ্ধের মধ্যে ব্রিটেন কিয়েভকে ইউরেনিয়ামযুক্ত অস্ত্র সরবরাহ করার ঘোষণা দেয়ার পর এই পদক্ষেপ নেয়া হচ্ছে বলে প্রেসিডেন্ট পুতিন জানান। 

চলতি মার্চ মাসের প্রথম দিকে ব্রিটেন ঘোষণা করে যে, লন্ডন ইউক্রেনের জন্য যে চ্যালেঞ্জার-টু ট্যাংক পাঠাবে তাতে ব্যবহার করতে ইউরেনিয়াম-সমৃদ্ধ গোলা দেয়া হবে। ব্রিটেনের এই ঘোষণায় মস্কো কড়া প্রতিবাদ জানিয়ে একে দায়িত্বজ্ঞানহীন এবং সম্পূর্ণভাবে উন্মাদনা বলে উল্লেখ করেছে।

আমেরিকা ব্রিটেনের পক্ষে ওকালতি করে বলেছে, এটি নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই কারণ এ ধরনের গোলা কয়েক দশক থেকেই ব্যবহার করা হচ্ছে এবং একটি সাধারণ বিষয় পরিণত হয়েছে। জবাবে রাশিয়া বলেছে- এই গোলা ব্যবহার করলে ইউক্রেনে তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়বে, যেটি হয়েছে ইরাকে।
খবর পার্সটুডে /এনবিএস/২০২৩/একে

news