আমেরিকা ইয়েমেনে দখলদারিত্ব কায়েম করতে চায়, লুট করতে চায় তেলসম্পদ


ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলনের নেতা আব্দুল মালিক আল-হুথি বলেছেন, তার দেশের তেল সম্পদের নিয়ন্ত্রণ নেয়ার জন্য মার্কিন সরকার ঘৃণ্য চক্রান্ত করছে। এই তেল সম্পদ লুটপাট করার জন্য আমেরিকা ইয়েমেনে দখলদারিত্ব কায়েম করতে চায় বলেও তিনি অভিযোগ করেন।

ইয়েমেনে মার্কিন সমর্থিত সৌদি আগ্রাসনের অষ্টম বার্ষিকী উপলক্ষে দেয়া ভাষণে আব্দুল মালিক এসব কথা বলেন। তিনি বলেন, আমেরিকা ইয়েমেনে দখলদারিত্ব কায়েম করে দেশটিকে সামরিক ঘাঁটি হিসেবে ব্যবহার করতে চায়।

আনসারুল্লাহ আন্দোলনের নেতা বলেন, ইয়েমেনে সৌদি আগ্রাসন শুরু হয়েছিল এই দেশকে দখল করার জন্য এবং এই দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বকে ছিনতাই করে এর উপর পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য। সৌদি আগ্রাসনে এ পর্যন্ত ইয়েমেনে যত মানুষ নিহত হয়েছে তার বেশিরভাগই আমেরিকায় তৈরি অস্ত্রের আঘাতে। মার্কিন নির্মিত বিমান থেকেই ইয়েমেনের ওপরে বোমা ও ক্ষেপণাস্ত্র মারা হয়েছে এবং বিমান পরিচালনার প্রশিক্ষণ দিয়েছে মার্কিন বিশেষজ্ঞরা। কিন্তু তারপরেও তারা সুস্পষ্ট পরাজয়ের মুখে পড়েছে। 

আব্দুল মালিক আল-হুথি বলেন, আমেরিকা, ব্রিটেন এবং ইহুদিবাদী ইসরাইল ইয়েমেনে যুদ্ধ বাঁধিয়ে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতকে ব্যস্ত রেখেছে। তিনি ইয়েমেনে হামলা বন্ধ করার জন্য সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতকে পরামর্শ দেন। পাশাপাশি ইয়েমেনের ওপর থেকে অবরোধ সম্পূর্ণভাবে তুলে নেয়ার আহ্বান জানান।
খবর পার্সটুডে /এনবিএস/২০২৩/একে

news