মিয়ানমারে এক সপ্তা নিহত ১৪০ জান্তা সেনা

দেশটির বিভিন্ন স্থানে প্রতিরোধ যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষে এই নিহতের ঘটনা ঘটেছে। পিপলস ডিফেন্স ফোর্সেস ও জাতিগোষ্ঠীর সশস্ত্র যোদ্ধারা জান্তা বাহিনীর অগ্রসরকে থমকে দিচ্ছে সর্বত্রই। আধুনিক অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়েও জান্তা সেনারা প্রতিরোধ যোদ্ধাদের সামনে টিকতে পারছে না। ইরাবতি

দেশটির সাগায়িং ও কায়া রাজ্যে সংঘর্ষে ১০ জন প্রতিরোধ যোদ্ধাও নিহত হয়েছে। এছাড়াও কাচিন, কারেন, চিন, মাগওয়ে এবং বাগো অঞ্চলে ব্যাপক সংঘর্ষ হয়েছে।

ইরাবতির প্রতিবেদনে বলা হয়েছে, কায়া রাজ্যের সংঘর্ষে ৯০ জন জান্তা সেনা নিহত হয়েছে এবং আহত হয়েছে ৫০ জন। কায়া রাজ্যের ডেমোসো টাউনশিপে ২০ থেকে ২৩ তারিখের মধ্যে এসব সংঘর্ষ হয়েছে। কারেনি ন্যাশনালিটিজ ডিফেন্স ফোর্স এবং কারেনি আর্মি জান্তা বাহিনীর তিনটি ব্যাটেলিয়নের বিরুদ্ধে হামলা চালায়। তারা সেখানে দো তা মা গাই নামে একটি গ্রাম দখল করে ছিল।

ব্যাপক সংঘর্ষের পর প্রতিরোধ যোদ্ধারা জান্তা বাহিনীর ফেলে যাওয়া বিপুল পরিমাণ অস্ত্র ছিনিয়ে নিয়েছে। স্থানটিতে মৃতদেহ এদিক ওদিক ছড়িয়ে ছিঁটিয়ে ছিল। এখানে পাঁচজন প্রতিরোধ যোদ্ধা নিহত হয়েছে। স্থলযুদ্ধে পরাজিত হয়ে জান্তা বাহিনী এখানে বিমান হামলা চালায়। গ্রামটির কোনো সামরিক গুরুত্ব না থাকলেও হামলায় শতাধিক বাড়ি পুড়ে ভস্ম হয়ে যায়।

কারেন রাজ্যের সামরিক স্থাপনায় হামলায় ১৫ জন নিহত হয়েছে। রোববার কারেন রাজ্যের মায়াদি টাউনশিপে সশস্ত্র যোদ্ধারা সমবেতভাবে পাঁচটি জান্তা স্থাপনা, দুটি সামরিক ব্যাটেলিয়ন ও পুলিশ স্টেশনে হামলা চালিয়েছে।

চিন রাজ্যে নিহত হয়েছে ১৩ জন জান্তা সেনা। এভাবে প্রতিদিনই জান্তা বাহিনী সামরিক শক্তি হারিয়ে চলেছে মিয়ানমারে।

এনবিএস/ওডে/সি

news