সিরিয়ার মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলার দায় স্বীকার করল ইরাকি সংগঠন

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত দখলদার মার্কিন সেনাদের একটি ঘাঁটিতে সাম্প্রতিক ড্রোন হামলার দায়িত্ব স্বীকার করেছে একটি ইরাকি সংগঠন। গত বৃহস্পতিবারের ওই হামলায় একজন মার্কিন ঠিকাদার নিহত ও অন্তত পাঁচ মার্কিন সেনা আহত হয়।

ইরাকি সংগঠন লিউয়া আল-গ্বালিবুন গতকাল (রোববার) প্রকাশিত এক বিবৃতিতে বলেছে, ইরাকসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন স্থানে দখলদার মার্কিন সেনারা যেসব অপরাধ করে যাচ্ছে তার বৈধ জবাব দিতে সিরিয়ার মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলা চালানো হয়েছে।

বিবৃতিতে হুঁশিয়ারি উচ্চারণ করা বলা হয়, ইরাক ও সিরিয়া থেকে দখলদার সেনাদের সম্পূর্ণ প্রত্যাহার না করা পর্যন্ত এ ধরনের হামলা চলতেই থাকবে। আল-গ্বালিবুনের বিবৃতিতে বলা হয়, মার্কিন সেনারা ইরাক থেকে সম্পূর্ণ সরে না যাওয়া পর্যন্ত এক মুহূর্তের জন্যও নিরাপদ বোধ করবে না।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় বা পেন্টাগন জানিয়েছে, গত বৃহস্পতিবার স্থানীয় সময় বেলা ১টা ৩৮ মিনিটে উত্তর-পূর্ব সিরিয়ার হাসাকা শহরের কাছে তাদের একটি ঘাঁটিতে ড্রোন হামলা হয়।

আমেরিকা উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ বিরোধী যুদ্ধ করার অজুহাতে সিরিয়ায় সেনা মোতায়েন করে রেখেছে। অথচ ২০১৭ সালে ইরান ও রাশিয়ার সহযোগিতায় দায়েশকে নির্মূল করেছে সিরিয়া।

বাস্তবতা হচ্ছে, মার্কিন বাহিনীকে সম্পূর্ণ অবৈধভাবে সিরিয়ার পূর্ব ও উত্তরাঞ্চলে মোতায়েন করে রাখা হয়েছে। তারা সেখান থেকে তেল সম্পদ চুরি করছে এবং গমও লুট করে নিয়ে যাচ্ছে।খবর পার্সটুডে/এনবিএস/২০২৩/একে 

news