ডেনমার্কে পবিত্র কুরআন অবমাননার তীব্র নিন্দা জানাল ইরান

ডেনমার্কের একটি উগ্র ডান-পন্থি গোষ্ঠীর হাতে পবিত্র কুরআন অবমাননার তীব্র নিন্দা জানিয়েছে ইরান। একইসঙ্গে মানবাধিকারের কথিত রক্ষকরা এ বিষয়ে যে রহস্যজনক নীরবতা পালন করছে তারও নিন্দা জানিয়েছে তেহরান।

ডেনমার্কের উগ্র মুসলিম-বিদ্বেষী গোষ্ঠী প্যাট্রিওটার্ন গার লাইভ কোপেনহেগেনস্থ তুর্কি দূতাবাসের সামনে পবিত্র কুরআনের একটি কপিতে আগুন দেয়ার এক সপ্তাহেরও কম সময়ের মাথায় এ নিন্দা জানাল তেহরান।  

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানয়ানি এ নিন্দা জানানোর পাশাপাশি পবিত্র কুরআনসহ মুসলমানদের পবিত্র বিষয়গুলোর অবমাননার পুনরাবৃত্তির ব্যাপারেও সতর্ক করে দিয়েছেন।

তিনি গতকাল (সোমবার) তেহরানে বলেন, এ ধরনের অবমাননাকর পদক্ষেপের ফলে সমাজে কেবল ঘৃণা, উগ্রবাদ ও সহিংসতাই বাড়বে। তিনি আরো বলেন, এর ফলে বিভিন্ন জাতি-গোষ্ঠীর মধ্যে সহাবস্থান বিপদের মুখে পড়বে যা বিশ্বের নিরাপত্তার জন্য হুমকি হয়ে দেখা দেবে।

ইরানের এই মুখপাত্র বলেন, মানবাধিকারের কথিত রক্ষকরা এমন সময় এ বিষয়ে নীরবতা অবলম্বন করছে যখন পবিত্র কুরআন অবমাননা করে বিশ্বের প্রায় ২০০ কোটি মুসলমানের মানবাধিকার লঙ্ঘন করা হয়েছে। ড্যানিশ সরকার দেশটিতে ইসলাম অবমাননাকর সকল কর্মকাণ্ড বন্ধ করতে কঠোর পদক্ষেপ নেবে বলে ইসলামি প্রজাতন্ত্র ইরানসহ বিশ্বের সকল মুসলিম দেশ আশা করছে বলে তিনি মন্তব্য করেন।
খবর পার্সটুডে/এনবিএস্ /২০২৩/একে

news