কাজের মাঝেই ধস, সোনার খনিতে চাপা পড়লেন ৯ জন! তারপর? দেখুন রুদ্ধশ্বাস ভিডিও

 কাজ চলছিল। তার মধ্যে আচমকাই ধসে পড়েছিল সোনার খনি (gold mine)! সোনার আকরিকের তলায় মুহূর্তে চাপা পড়ে গিয়েছিলেন শ্রমিকরা। তারপর কোনওমতে ছোট্ট একটি গর্ত করা হয় খনির খাড়া দেওয়ালের গায়ে। একদিকে হু হু করে ঝরে পড়ছে মাটি-পাথর-বালি। আর তার মধ্যে দিয়েই এক এক করে প্রাণ হাতে করে বেরিয়ে আসছেন শ্রমিকরা।
ঘটনাটি মধ্য আফ্রিকার ডেমোক্র্যাটিক রিপাবালিক অফ কঙ্গোর (Congo)। জানা গেছে, গত কদিন ধরেই কঙ্গোর দক্ষিণ কিভু প্রদেশে প্রবল বৃষ্টি হচ্ছিল। সেই কারণেই শনিবার সেখানকার একটি সোনার খনিতে আচমকা ধস নামে। ঘটনার সময় সেখানে কাজ করছিলেন ৯ জন শ্রমিক। বালি-মাটি-পাথরের নীচে চাপা পড়ে যান তাঁরা। 
তাঁদের সেখান থেকে বেরিয়ে আসার ঘটনার একটি ভিডিও ইতিমধ্যেই ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। তাতে দেখা যাচ্ছে, ধসে পড়া সোনার খনির দেওয়ালে একটি কোদাল দিয়ে কোনও মতে একটি গর্ত করে দেন এক যুবক। সঙ্গে সঙ্গে সেখান থেকে জলস্রোতের মতো খসে পড়তে শুরু করে মাটি, পাথর, বালি। তারপরেই দেখা যায়, সেই গর্ত দিয়ে এক এক করে বেরিয়ে আসছেন আটকে পড়া শ্রমিকরা। এক একে বেরিয়ে আসেন ৯ জনই। তাঁদের সুস্থ অবস্থায় বেরিয়ে আসতে দেখে উল্লাসে চিৎকার করতে শুরু করেন বাকিরা।

কঙ্গোয় খনি দুর্ঘটনা নতুন নয়। এর আগে একই ভাবে খনিতে কাজ করার সময় দুর্ঘটনার কবলে পড়ে মৃত্যু হয়েছে বহু শ্রমিকের। চলতি মাসের শুরুতেই একইভাবে একটি খনিতে খননকার্য চলাকালীন দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল ২ জন শ্রমিকের। যথাযথ সুরক্ষা ব্যাবস্থা এবং যন্ত্রপাতির অভাবকেই মূলত এই ধরনের দুর্ঘটনার জন্য দায়ী করা হয়।


খবর দ্যা ওয়ালের /এনবিএস /২০২৩/একে

news