রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ২৪ ঘণ্টায় থামিয়ে দিতে পারি, জোর গলায় দাবি ডোনাল্ড ট্রাম্পের

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রায় এক বছর পূর্ণ হতে চলল। রাষ্ট্রপুঞ্জে শান্তি আলোচনার পরেও যুদ্ধ থামেনি। বরং আগ্রাসন আরও বেড়ে চলেছে। পরমাণু যুদ্ধের হুমকিও দিচ্ছে দুই দেশ। এমন পরিস্থিতিতে বিস্ফোরক দাবি করে বসলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। এক সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দেওয়ার সময় তিনি জোর গলায় জানালেন, ক্ষমতা পেলে ২৪ ঘণ্টার মধ্যে নাকি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামিয়ে দিতে পারবেন।

ঠিক কী বলেছেন ট্রাম্প? তাঁর দাবি, এই যুদ্ধ যদি ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন পর্যন্ত চলতে থাকে এবং ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচিত হন তাহলে একদিনের মধ্যেই রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ থামিয়ে দেবেন। ট্রাম্পের মতে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে তাঁর বৈঠক করতে নাকি কোনও সমস্যাই হবে না। আর তিনি যুদ্ধ থামাবেন সম্পূর্ণ শান্তি বৈঠকের মাধ্যমেই।


এই প্রথম ট্রাম্প এমন দাবি করলেন তা নয়। এর আগে সোশ্যাল মিডিয়ায় তাঁকে একই দাবি করতে দেখা গিয়েছিল। ডোনাল্ড ট্রাম্প এর আগে দাবি করেছিলেন, তৃতীয় বিশ্বযুদ্ধ হলে তা নাকি তিনিই একমাত্র থামাতে পারেন। ট্রাম্পের দাবি, এখনও যদি আমাকে প্রেসিডেন্ট পদে বসান হয়, তাহলে মাত্র ২৪ ঘণ্টা সময় লাগবে। আলাপ আলোচনার মাধ্যমে দুই পক্ষের মতামত নিয়ে যুদ্ধ থামিয়ে দিতে পারবেন একমাত্র তিনিই।
খবর দ্য ওয়ালের/এনবিএস/২০২৩/একে

news