ঋণ পাওয়ার পর জ্বালানির দাম কমালো শ্রীলংকা

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে জরুরি ঋণের (বেইলআউট) প্রথম কিস্তি পাওয়ার পর জ্বালানি তেলের দাম কমিয়েছে শ্রীলঙ্কার সরকার। গত বুধবার শ্রীলংকার জ্বালানি ও বিদ্যুৎমন্ত্রী কাঞ্চনা বিজয়সেকেরা বিষয়টি নিশ্চিত করেন।
এক সংবাদ সম্মেলনে বিজয়সেকেরা বলেন, ২৯ মার্চ মধ্যরাত থেকে শ্রীলঙ্কার সব অঞ্চলে বিভিন্ন ক্যাটাগরির পেট্রোল ও ডিজেলের খুচরা পর্যায়ের বিক্রয়মূল্য ৮ শতাংশ থেকে ২৬ শতাংশ পর্যন্ত হ্রাস পাবে। তিনি বরেন, আইএমএফের সঙ্গে স্বাক্ষরিত চুক্তির যাবতীয় শর্ত মেনেই এই মূল্যহ্রাসের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

রাজাপাকসে ভাইদের নেতৃত্বাধীন সরকারের অপব্যয়, দুর্নীতি ও করোনা মহামারির জেরে কেন্দ্রীয় ব্যাংকে ডলারের মজুত শেষ হয়ে যাওয়ায় গত বছর ভয়াবহ অর্থনৈতিক চাপের মধ্যে পড়ে শ্রীলঙ্কা। সংকট এমন পর্যায়ে পৌঁছেছিল যে খাদ্য, ওষুধ, জ্বালানির মতো নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানির মতো অর্থও ছিল না দেশটির। এতে জ্বালানির দাম সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে যায়। এ সংকটের কারণে গত বছর দেশটিতে ব্যাপক ছড়িয়ে পড়ে।

এই অবস্থায় দেশের অর্থনীতিকে জীবিত রাখতে আন্তর্জাতিক মুদ্রা তহবিল বরাবর ২৯০ কোটি ডলার জরুরি ঋণের জন্য আবেদন করে প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের নেতৃত্বাধীন সরকার। প্রায় কয়েক মাস ধরে আইএমএফের কর্মকর্তাদের সঙ্গে বেশ কয়েক দফা বৈঠকের পর গত ২১ মার্চ ঋণের প্রথম কিস্তি পায় শ্রীলঙ্কার সরকার

এনবিএস/ওডে/সি

news