মিয়ানমারে সেনা হেফাজতে নিহত ১,১১৩

অ্যাসিস্ট্যান্ট অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স (এএপিপি) এ তথ্য জানিয়ে বলেছে, ২০২১ সালের ফেব্রুয়ারি মাস থেকে বর্তমান সময় পর্যন্ত এ মৃত্যুর ঘটনা ঘটেছে। তাদের কাউকে গুলি করে, কাউকে আগুনে পুড়িয়ে এবং কাউকে নির্যাতনের মাধ্যমে হত্যা করা হয়েছে।

সেনা হেফাজতে যারা ছিলেন, তাদের মধ্যে রয়েছেন প্রতিরোধ যোদ্ধা, ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির সমর্থক, গণতন্ত্রপন্থী, ধর্মীয় নেতা, সরকারি কর্মকর্তা এবং শরণার্থী প্রমুখ।

গত জুলাই মাসে এনএলডি পার্লামেন্ট সদস্য কো পাইয়ো জেয়া থ এবং খ্যাতিমান গণতন্ত্রপন্থী কো জিম্মিসহ চারজন রাজবন্দিকে হত্যা করেছে জান্তা সরকার।

এএপিপি জানিয়েছে, ২০২৩ সালেই সাগায়িং, মাগওয়ে, মান্দালয়, বাগো, ইয়ানগুন, আইইয়ার্দি, তানিনথারাই অঞ্চল এবং মন, কায়া ও চিন রাজ্যে ১১০ জন সেনা হেফাজতে মারা গেছে।

জান্তা বাহিনী নাইয়ো তিন নামে ৬৫ বছরের একজনকে হেফাজতে নেওয়ার পর মারা গেছে। এ ব্যাপারে জান্তা বাহিনীকে সহায়তা করেছে মিলিশিয়া সদস্য পাইয়ু সো হতে। ২৩ মার্চ সাগায়িং অঞ্চলের খিন-ইউ টাউনশিপের মায়া কান গ্রামে এ ঘটনা ঘটে। জান্তারা তার বাড়িটিও পুড়িয়ে দেয়। জান্তারা চলে যাওয়ার নাইয়ো তিনের মরদেহ তার বাড়িতেই পায়। এভাবেই উল্লিখিত স্থানগুলোর বাড়িঘর পোড়ানো এবং হত্যার কাজ চালিয়ে যাচ্ছে জান্তা বাহিনী।

এনবিএস/ওডে/সি

news