প্লেবয় প্রচ্ছদে ছবি, তোপের মুখে ফরাসি মন্ত্রী
প্লেবয় ম্যাগাজিনের প্রচ্ছদে ছবি প্রকাশের পর ফ্রান্সের মন্ত্রী মারলেন স্কিপ্পা তার নিজের দলের সদস্যদের কড়া সমালোচনার মুখে পড়েছেন। ২০১৭ সাল থেকে মারলেন স্কিপ্পা মন্ত্রী ছিলেন, প্লেবয় ম্যাগাজিনে একটি সাক্ষাৎকারে তিনি নারী ও এলজিবিটি অধিকার নিয়ে কথা বলেন। স্কিপ্পা, যিনি এখন সামাজিক অর্থনীতি এবং ফরাসি অ্যাসোসিয়েশনের মন্ত্রী। প্লেবয়তে সাদা পোশাক পরা তার ছবিটি তার দলের লোকজন ভালভাবে নেয়নি

স্কিপ্পা দীর্ঘদিন ধরে নারীদের অধিকারের পক্ষে ছিলেন এবং ২০১৭ সালে ফ্রান্সে প্রথম লিঙ্গ সমতা মন্ত্রী হিসাবে নিযুক্ত হন। এর পাশাপাশি তিনি সফলভাবে একটি যৌন হয়রানি আইনের নেতৃত্ব দিয়েছেন যা পুরুষদের জন্য অন দ্য স্পট জরিমানা জারি করার অনুমতি দিয়েছে। রাস্তায় নারীদের হয়রানি বন্ধে এ আইন কার্যকর করা হয়েছে ফ্রান্সে।

তবে প্লেবয় ম্যাগাজিনে স্কিপ্পার উপস্থিতি ফরাসি প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন সহ রাজনৈতিক সহকর্মীদের কাছ থেকে সমালোচনার সৃষ্টি করেছে। ফ্রান্সের প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ একটি সূত্রের বরাত দিয়ে শনিবার সিএনএন অনুমোদিত বিএফএমটিভি জানিয়েছে, বোর্ন স্কিপ্পাকে জানিয়েছেন ফ্রান্সের বর্তমান পরিস্থিতিতে প্লেবয় ম্যাগাজিনের প্রচ্ছদে তার ছবি প্রকাশ উপযুক্ত ছিল না। ব্যাপক জনগণের বিরোধিতা সত্ত্বেও বিতর্কিত পেনশন সংস্কারের সাথে এগিয়ে যাওয়ার জন্য ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁর পদক্ষেপের ফলে ফ্রান্স বর্তমানে রাজনৈতিক ও সামাজিক সংকটের মধ্যে রয়েছে।

বিএফএমটিভি বলেছে, গ্রিন পার্টির রাজনীতিবিদ ও নারী অধিকার কর্মীর সহকর্মী স্যান্ডরিন রুসো বলেন, আমরা একটি সামাজিক সঙ্কটের মাঝখানে রয়েছি, সেখানে পুলিশিং সমস্যা আছে, সেখানে জীবন এবং মৃত্যুর মধ্যে মানুষ আছে, এবং এই সময়ে স্কিপ্পার প্লেবয়ে প্রচ্ছদ মানুষ ভালভাবে নেয়নি। ফরাসি রাজনীতিবিদ, জিন লুক মেলেনচন যিনি ২০২২ সালের রাষ্ট্রপতি নির্বাচনে তৃতীয় হয়েছিলেন তিনি এই সপ্তাহে শিশুদের ম্যাগাজিন, পিফ গ্যাজেটকে একটি সাক্ষাৎকার দেওয়ার জন্য স্কিপ্পার উপস্থিতি এবং ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁর সিদ্ধান্ত উভয়েরই সমালোচনা করেছিলেন।

টুইটে তিনি বলেন, যে দেশে প্রেসিডেন্ট পিফ ও তার মন্ত্রী প্লেবয়ে প্রচ্ছদে ছবি প্রকাশ করেন সেখানে বিরোধীদের সমস্যা হবে। ফ্রান্স তার পথ থেকে সরে যাচ্ছে। তবে স্কিপ্পা শিপ্পা শনিবার একটি টুইটে তার সমালোচকদের প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন, নারীদের শরীরের নিয়ন্ত্রণ করার অধিকার রক্ষা করা, এটি সর্বত্র এবং সর্বদা বিরাজমান। ফ্রান্সে নারীরা স্বাধীন। নিন্দুক এবং ভন্ডদের প্রতি যথাযথ সম্মানের সাথেই আমি এ মন্তব্য করছি।

এনবিএস/ওডে/সি

news