মঙ্গলবার আদালতে আত্মসমর্পণ করবেন ট্রাম্প

 পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসকে মুখবন্ধ রাখার জন্য এক লাখ ৩০ হাজার ডলার ঘুষ দেওয়ার মামলায় অভিযুক্ত হয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আত্মসমর্পণ করতে তিনি ফ্লোরিডা থেকে তার ব্যক্তিগত বিমানে নিউইয়র্কে পৌঁছাবেন। তার সুরক্ষার দায়িত্বে থাকবেন নিজস্ব এজেন্টরা। আদালতে শুনানির পর ট্রাম্প ফ্লোরিডায় ফিরে যাওয়ার পরিকল্পনা করছেন এবং সেখানে তিনি তার সমর্থকদের উদ্দেশ্যে ভাষণ দেবেন।

রোববার এক টেলিভিশন সাক্ষাৎকারে ট্রাম্পের আইনজীবী জো তাকোপিনা বলেছেন, অভিযোগ শোনার পর তিনি তার ওপর বিস্তারিত আলোচনা করবেন। তারপরই তিনি পরবর্তী আইনি পদক্ষেপ গ্রহণ করবেন। তবে তিনি চাইলে মামলার স্থান পরিবর্তন বা মামলাটি খারিজের জন্য আবেদন করতে পারবেন। তার হাতে দুটি সুযোগই রয়েছে।  
ট্রাম্প আদালতে যাওয়ার সময় বিক্ষোভসহ নানা অনাকাঙ্খিত পরিস্থিতি এড়াতে নিউইয়র্কজুড়ে নেয়া হয়েছে বাড়তি সতর্কতা।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানিয়েছে, ইতোমধ্যেই নিউইয়র্ক সিটি পুলিশ ট্রাম্প টাওয়ারের চারপাশ ঘেরাও করেছে এবং ম্যানহাটন ক্রিমিনাল কোর্টহাউসের কাছের রাস্তা আটকে দিয়েছে। যুক্তরাষ্ট্রের ফৌজদারি এবং সুপ্রিম কোর্টের কেন্দ্রস্থল ডাউনটাউন কোর্টহাউস ট্রাম্পের উপস্থিতির আগে বেশ কিছু আদালত কক্ষ বন্ধ করে ফেলতে যাচ্ছে।

নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্ট (এনওয়াইপিডি) জানিয়েছে এই বিষয়ে এখন পর্যন্ত সমর্থকদের কাছ থেকে তেমন কোন হুমকি পায়নি তারা। তবে অনলাইনে অনেক ট্রাম্প সমর্থক জনগণের বিক্ষোভে অংশ নিয়ে গ্রেপ্তার হওয়া নিয়ে সতর্কতা প্রকাশ করেছেন।

এনবিএস/ওডে/সি

news