বাখমুতে প্রথম সাফল্যের দাবি জেলনস্কির

ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশ বাহিনীর সঙ্গে তীব্র লড়াইয়ে এমন সফলতার দাবি করেছে কিয়েভ সেনাবাহিনী। দেশটির শীর্ষ কমান্ডার কর্নেল জেনারেল ওলেক্সান্ডার সিরস্কি বলেন, আক্রমণে বড় ধরনের সফলতা পেয়েছে সেনারা।

টেলিগ্রামে এক বিবৃতিতে কমান্ডার সিরস্কি বলেন, গত কয়েকদিন ধরেই  আমরা আমাদের বাহিনীর শক্তি দেখিয়েছি। এমনকি কঠিন পরিস্থিতিতেও কীভাবে যুদ্ধের ময়দানে এগিয়ে যেতে হয় সেটাও আমদের ভাল জানা। আমরা শত্রুদের শেষ করে দিতে পারি। শত্রুর চেয়ে অপেক্ষাকৃত কম সরঞ্জাম নিয়েই লড়াই অব্যাহত রয়েছে কিয়েভ বাহিনীর।

এদিকে বাখমুতে চলমান লড়াইয়ে রুশ বাহিনীর দুই কমান্ডার নিহত হয়েছেন বলে জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এরিমধ্যে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে সাক্ষাতের জন্য দেশটিতে সফরে রয়েছেন ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এ বিষয়ে এক টুইটে জেলেনস্কি বলেন, একটি সুন্দর ও তাৎপুর্যপূর্ন সমঝোতার জন্য তিনি সুনাকের সঙ্গে সাক্ষাৎ করবেন। আলজাজিরার।

এর আগে যুক্তরাজ্য গত বৃহস্পতিবার এক ঘোষণায় ইউক্রেনের জন্য দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহের কথা জানায়। অন্যদিকে ইউক্রেনের পূর্বাঞ্চলে আবদিভকা শহরের একটি হাসপাতালে সোমবার রাশিয়ার একটি ক্ষেপণাস্ত্রের আঘাতে চারজনের মৃত্যু হয়েছে। এসময় শহরটির ১৩টি স্থানে ৫৭টি আবাসিক ভবন এ হামলায় ধ্বংস হয়েছে বলে জানিয়েছে ইউক্রেনের পুলিশ।

এনবিএস/ওডে/সি

news