এরদোগানকে সমর্থন দিলেন প্রেসিডেন্ট প্রার্থী সিনান ওগান

তুরস্কে দ্বিতীয় দফার রান-অফ ভোটে প্রেসিডেন্ট নির্বাচনে রিসেপ তাইয়্যেপ এরদোগানকে সমর্থন করার কথা ঘোষণা করেছেন প্রথম দফায় প্রেসিডেন্ট পদের দৌঁড়ে তৃতীয় স্থান অধিকারী সিনান ওগান। এই সমর্থনের ফলে এরদোগানের পক্ষে জয় আরো সহজ হবে বলে ধারণা করা হচ্ছে। আগামী ২৮ মে রান-অফের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
সোমবার তুরস্কের রাজধানী আঙ্কারায় এক সংবাদ সম্মেলনে এরদোগানকে সমর্থন করার কথা ঘোষণা করেন সিনান। এসময় দ্বিতীয় দফার নির্বাচনে এরদোগানকে সমর্থন করার জন্য নিজের সমর্থকদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা বিশ্বাস করি এই সমর্থন আমাদের দেশ ও জাতির জন্য সঠিক সিদ্ধান্ত। যেহেতু এরদোগান পার্লামেন্টে সংখ্যাগরিষ্টায় এগিয়ে আছেন তাই আমরা তাকে সমর্থনের সিদ্ধান্ত নিয়েছি।  

এরদোগান না কেমাল কিলিচদারুগ্লু, কে আগামী পাঁচ বছর তুরস্কের প্রেসিডেন্ট হবেন, তা ওই ভোটের মাধ্যমেই নির্ধারিত হবে।

গত ১৪ মে অনুষ্ঠিত প্রথম দফার নির্বাচনে এরদোগান ৪৯.৫২ ভাগ ভোট পেয়েছিলেন। তুরস্কের নিয়ম অনুযায়ী প্রথম দফা বা রাউন্ডে কোনো প্রার্থী অন্তত ৫০ ভাগ ভোট না পেলে শীর্ষ দুই প্রার্থীকে নিয়ে দ্বিতীয় দফায় ভোট হয়। সে অনুযায়ী কেমালের সাথে মুখোমুখি লড়াই হচ্ছে এরদোগানের। কেমাল প্রথম দফায় পেয়েছিলেন ৪৪.৮৮ ভাগ ভোট। আর সিনান ৫.১৭ ভাগ ভোট পেয়ে তৃতীয় হয়েছিলেন।

তবে যেহেতু ২৮ তারিখ নতুনভাবে ভোটগ্রহণ হবে তাই জোট বা সমর্থনের এ হিসাব শুধুই কাগজে কলমে। নতুন ভোটের দিন ভোটাররা যদি আগের প্রার্থী পরিবর্তন করেন তাহলে একেবারেই নতুন হিসাব দেখা যাবে। তাই রান অফের আগে এরদোগান ও কামাল নিজের ভোট ধরে রাখার পাশাপাশি প্রতিপক্ষ ও তৃতীয় প্রার্থীর ভোট নিজের দিকে টানার চেষ্টা করছেন। সে লক্ষ্যেই প্রচারাভিযান ও কৌশল সাজিয়েছেন তারা। রান অফ নির্বাচনে ইতোমধ্যে প্রবাসী তুর্কীরা ভোট দেওয়া শুরু করেছেন।

এনবিএস/ওডে/সি

news