রেকর্ড দামে বিক্রি হল টিপু সুলতানের তলোয়ার

ভারতীয় উপমহাদেশের দক্ষিণের সমৃদ্ধ রাজ্য  মহীশূরর শাসক ছিলেন টিপু সুলতান। বিখ্যাত তলোয়ারের কথা অনেকেই শুনেছেন। দেশের স্বাধীনতা রক্ষায় ব্রিটিশ বাহিনীর বিরুদ্ধে আজীবন যুদ্ধ করেছেন তিনি। টিপু সুলতান তার শয়নকক্ষের ছাদ থেকে ঝুলিয়ে রাখা একটি হ্যামকে ঘুমাতেন, পাশে থাকত তার সেই বিখ্যাত তলোয়ার।

গত মঙ্গলবার লন্ডনের বনহ্যামস নিলাম হাউসে বিক্রির জন্য তোলা হয় তলোয়ারটি।  এক কোটি ৭৪ লাখ ডলারে (১ কোটি ৪০ লাখ পাউন্ড) বিক্রি হয়েছে আঠারো শতকের প্রখ্যাত ভারতীয় বীর শাসক টিপু সুলতানের তলোয়ারটি। বাংলাদেশি মুদ্রায় যা ১৮৬ কোটি টাকা। নিলামকারী প্রতিষ্ঠান তলোয়ারটি যে দামে বিক্রির আশা করেছিল, তার চেয়ে সাত গুণ বেশি দামে এটি বিক্রি হয়েছে।

এক বিবৃতিতে বনহ্যামস কর্তৃপক্ষ জানায়, তাদের নিলাম হাউসে এখন পর্যন্ত বিক্রি হওয়া ভারতীয় ও ইসলামি ঐতিহ্যবাহী কোনো জিনিসের মধ্যে এ তলোয়ারটি সর্বোচ্চ দামে বিক্রি হল।

বনহ্যামসের ইসলামিক অ্যান্ড ইন্ডিয়ান গ্রুপের প্রধান নিমা সাঘরচি বলেন, তলোয়ারটির অসাধারণ ইতিহাস রয়েছে। এটির উৎসও আশ্চর্যজনক এবং অতুলনীয় কারুকার্যমণ্ডিত। এটির নিলামে যে দারুণ প্রতিদ্বন্দ্বিতা হবে, তাতে আশ্চর্যের কিছু ছিল না। দু’জন ফোনে এবং নিলাম কক্ষে একজন তলোয়ারটি পেতে মরিয়া ছিলেন। ফলাফল যা এসেছে, তাতে আমরা দারুণ আনন্দিত।

উল্লেখ্য, টিপু সুলতান ১৭৮২ থেকে ১৭৯৯ সাল পর্যন্ত মহীশূর রাজ্যের শাসক ছিলেন। নিজের রাজ্যের স্বাধীনতা রক্ষায় তিনি অসামান্য বীরত্ব প্রদর্শন করেন। তিনি যুদ্ধ করতে করতে জীবন বিলিয়ে দিয়েছেন, কিন্তু মাথা কখনো নত করেননি। তার জগৎবিখ্যাত উক্তি হলো, সিংহের মতো একদিন বেঁচে থাকা শৃগালের মতো হাজার বছর বেঁচে থাকার চেয়েও শ্রেয়। আর তাই টিপু সুলতানকে ‘টাইগার অব মহীশূর’ বলা হয়ে থাকে।

বনহ্যামসের পক্ষ থেকে বলা হয়, যুদ্ধে রকেট আর্টিলারি প্রযুক্তির প্রবক্তা ছিলেন টিপু সুলতান। তার আমলে ভারতে সবচেয়ে সমৃদ্ধ রাজ্য ছিল মহীশূর। ১৭৯৯ সালের ৪ মে ব্রিটিশ বাহিনী মহীশূরের রাজধানী শ্রীরঙ্গাপটমে (বর্তমান নাম শ্রীরাঙ্গাপাটনা) যুদ্ধের সময়  টিপু সুলতান শহীদ হন। টিপু সুলতান নিহত হওয়ার পর তার প্রাসাদ লুট করে ব্রিটিশ বাহিনী। প্রাসাদের ভেতরে পাওয়া যায় তলোয়ারটি। ব্রিটিশ মেজর জেনারেল ডেভিড বেয়ার্ডকে তলোয়ারটি উপহার দেওয়া হয়।

নহ্যামসের পক্ষ থেকে আরো বলা হয়, এখনো টিপু সুলতানের স্মৃতিযুক্ত যেসব অস্ত্র ব্যক্তি মালিকানায় রয়েছে সেগুলোর মধ্যে সবচেয়ে দর্শনীয় হল তার তলোয়ারটি।

এনবিএস/ওডে/সি

news