নয়া সংসদ ভবনের উদ্বোধনকে স্মরণীয় করে রাখতে ৭৫ টাকার কয়েন

নয়া দিল্লি কেন্দ্রের বড় ঘোষণা বাজারে আসতে চলেছে ৭৫ টাকার কয়েন। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, দেশের স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তি উপলক্ষে এবং নতুন সংসদ ভবনের উদ্বোধনকে স্মরণীয় করে রাখতে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে বিশেষ ৭৫ টাকার কয়েন আনা হচ্ছে।

বৃহস্পতিবার এই মর্মে একটি বিবৃতিও পেশ করা হয়েছে।  

অর্থ মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, কয়েনের একটি পিঠে অশোক স্তম্ভ থাকবে। অশোক স্তম্ভের নীচে লেখা থাকবে ‘সত্যমেব জয়তে’। কয়েনের বামদিকে দেবনগরী হরফে লেখা থাকবে ভারত, ডানদিকে ইংরেজি হরফে লেখা থাকবে ইন্ডিয়া। মুদ্রার অঙ্ক, অর্থাৎ ৭৫ টাকাও লেখা থাকবে কয়েনের একদিকে। মুদ্রার অন্য পিঠে থাকবে সংসদ ভবনের ছবি। তার নীচে দেবনগরী হরফে লেখা থাকবে ‘সংসদ সংকুল’ ও ইংরেজিতে ‘পার্লামেন্ট কমপ্লেক্স’।

গোলাকার এই কয়েনের ব্যাসার্ধ ৪৪ মিলিমিটার হবে এবং ধারে মোট ২০০০টি দাগ থাকবে। ৩৫ গ্রামের এই বিশেষ কয়েন চারটি ধাতু দিয়ে তৈরি হবে। ৫০ শতাংশ রুপো, ৪০ শতাংশ তামা, ৫ শতাংশ নিকেল ও ৫ শতাংশ জিঙ্ক মিশ্রিত করে এই কয়েন তৈরি করা হবে।

উল্লেখ্য, আগামী রোববার (২৮ মে) নতুন সংসদ ভবনের উদ্বোধন করা হবে। উদ্বোধন করবেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একদিকে যেখানে কংগ্রেস, তৃণমূল, আম আদমি পার্টিসহ ২০ দল এই উদ্বোধনী অনুষ্ঠান বয়কট করবে বলে জানিয়েছে, সেখানেই ২৫টি রাজনৈতিক দল এই অনুষ্ঠানে যোগ দেবে বলেও জানিয়েছে।

এনবিএস/ওডে/সি

news