এই প্রথম গুপ্তচরবৃত্তির জন্য কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করতে চলেছে উত্তর কোরিয়া

 যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলোর সামরিক কর্মকাণ্ডের ওপর নজরদারি রাখার জন্য আগামী জুন মাসে ‘মিলিটারি রিকোনাইস্যান্স স্যাটেলাইট নাম্বার ওয়ান’ নামে একটি সামরিক কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করবে উত্তর কোরিয়া। মঙ্গলবার দেশটির ক্ষমতাসীন দলের কেন্দ্রীয় সামরিক কমিশনের ভাইস চেয়ারম্যান রি পিয়ং চোল এ তথ্য জানিয়েছেন।

এর আগে, গত ১৩ এপ্রিল ‘হওয়াসং-১৮’ নামে নতুন একটি আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। ওই ক্ষেপণাস্ত্র উত্তর কোরিয়ার অস্ত্রভান্ডারের ‘সবচেয়ে শক্তিশালী’ বলে জানানো হয়েছে।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ জানায়, সলিড ফুয়েল ক্ষেপণাস্ত্র হওয়াসং-১৮ তুলনামূলক দ্রুত উৎক্ষেপণ করা যায় এবং এ ক্ষেপণাস্ত্র শনাক্ত ও প্রতিহত করা কঠিন। উত্তর কোরিয়ার প্রধানমন্ত্রী কিম জং-উন বলেছিলেন, আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হওয়াসং-১৮-এর সফল পরীক্ষা প্রতিদ্বন্দ্বী দেশগুলোর ভয় ও উদ্বেগ বাড়াবে।

গত মার্চ মাসে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে বড় ধরনের যৌথ সামরিক মহড়া ‘ফ্রিডম শিল্ড ২৩’ অনুষ্ঠিত হয়। এটি গত পাঁচ বছরের মধ্যে যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার সবচেয়ে বড় যৌথ সামরিক মহড়া। এ মহড়ার বিরোধিতা করে উত্তর কোরিয়া। মহড়ার আগে-পরে একের পর এক ক্ষেপণাস্ত্র ছুড়েঁ নিজেদের শক্তি প্রদর্শন করে দেশটি।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news