ইউক্রেনের ডিনিপ্রোতে হামলায় ৫ শিশুসহ আহত ২৫

 ইউক্রেনের মধ্যাঞ্চলীয় শহর ডিনিপ্রোতে রাশিয়ার হামলায় ৫ শিশুসহ ২৫ জন আহত হয়েছে। সেখানে আরো অনেকে আটকা পড়ে আছে বলে আশঙ্কা করা হচ্ছে।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির শেয়ার করা ভিডিওতে ডিনিপ্রোতে উদ্ধারকারীদের দোতলা ভবনের ধ্বংসাবশেষের মধ্যে সন্ধান চালাতে দেখা যায। অন্য একজন কর্মকর্তা বলেছেন, আহতদের মধ্যে পাঁচজন শিশু এবং একজনকে ধ্বংসস্তূপ থেকে বের করা সম্ভব হয়নি।

ইউক্রেনের রাজধানী কিয়েভেও বিস্ফোরণের শব্দ শোনা গেছে এবং সেখানে আবারও বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কার্যকর করা হয়েছে। একইসঙ্গে সমস্ত ইউক্রেনে বিমান হামলার সতর্কতা জারি করা হয়েছে। রাশিয়া সর্বশেষ এই হামলার ঘটনা নিয়ে অবশ্য কোনও মন্তব্য করেনি।

প্রেসিডেন্ট জেলেনস্কি ডিনিপ্রোতে রাশিয়া পরিকল্পিতভাবে বাসভবনে হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছেন। আঞ্চলিক গভর্নর সেরহিয়ী লাইসাক বলেন, শহরের উত্তরের একটি এলাকায় ওই হামলার পর আগুন ধরে যায়। তিনি বলেন, যে পাঁচটি শিশু আহত শিশুর মধ্যে ৩ জনের অবস্থা গুরুতর।

কিয়েভের কাছে বিমান হামলা প্রতিহত করতে রোববার ভোরে সেখানে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় ছিল বলে ইউক্রেনের রাজধানীর সামরিক প্রশাসন টেলিগ্রাম বার্তা চ্যানেলে জানিয়েছে। এছাড়া উত্তরাঞ্চলীয় সুমিতে কর্মকর্তারা রাশিয়ান গোলাবর্ষণে ৮৭টি বিস্ফোরণ ঘটে । এতে কয়েকজন আহত এবং অবকাঠামো ধ্বংস হয়েছে।

এদিকে রাশিয়ার কর্মকর্তারা বলেছেন, শনিবার ইউক্রেন থেকে গোলাবর্ষনে তাদের সীমান্তবর্তী অঞ্চল বেলগরোদে ২ জন নিহত হয়েছে। এনিয়ে এক সপ্তাহে অঞ্চলটিতে ৭ জন নিহত হলো।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news