ইমরানের খবর-ছবি প্রদর্শন বন্ধ করে দিয়েছে পাকিস্তানের মিডিয়া

পাকিস্তানের মূলধারার প্রায় সংবাদমাধ্যম সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান সম্পর্কিত খবর পরিবেশন বন্ধ করে দিয়েছে। টিভি চ্যানেল-নিউজ পোর্টালে ইমরানের খানের ছবি-ভিডিও, এমনকি নামও উচ্চারণ করা হচ্ছে না। সোমবার (৫ জুন) বার্তাসংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

পাকিস্তানের মিডিয়া নিয়ন্ত্রক সংস্থা গত সপ্তাহে একটি নির্দেশনা জারি করে। এতে বলা হয়েছে, গত ৯ মে’র সহিংসতায় যারা জড়িত ছিলেন তাদের খবর যেন প্রকাশ না করা হয়। এরপরই দেশটির সংবাদমাধ্যমগুলো থেকে ‘অদৃশ্য’ হয়ে গেছে ইমরানের ছবি, ভিডিও ও নাম।

গত ৯ মে ইমরান খানকে আল-কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় গ্রেপ্তার করা হয়। এ গ্রেপ্তারের ঘটনায় ক্ষুব্ধ হন তার সমর্থকরা। এরপর তারা সেনাবাহিনীর সদর দপ্তরসহ বিভিন্ন অবকাঠামোয় হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ করে।

পাকিস্তান ইলেকট্রনিক মিডিয়া রেগুলেটরি অথরিটি (পিইএমআরএ) ওই নির্দেশনায় বলেছে, ঘৃণাসম্পন্ন, সহিংসতাকারী-তাদের সহযোগী এবং অপরাধীদের মিডিয়ায় প্রদর্শন যেন পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়। তবে এতে সরাসরি ইমরান খানের নাম উল্লেখ করা হয়নি।

পাকিস্তানের বর্তমান রাজনীতিবিদদের মধ্যে সবচেয়ে বেশি মিডিয়া কাভারেজ পেয়ে থাকেন ইমরান খান। তার বক্তব্য লাখ লাখ মানুষ শোনেন।দেশটির জনপ্রিয় টিভি চ্যানেল এআরওয়াই নিউজে সোমবার একবারের জন্যও সাবেক প্রধানমন্ত্রী সম্পর্কে কোনো খবর প্রচারিত হয়নি। অথচ এ চ্যানেলটি ইমরানপন্থি চ্যানেল বলে পরিচিত।

এরআগে চলতি সপ্তাহের প্রথম দিকে পাকিস্তানের সেনাবাহিনী ইসলামাবাদে দেশটির প্রধান প্রধান গণমাধ্যমের মালিকদের এক বৈঠকে আমন্ত্রন জানায়। তারা সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের খবর প্রকাশ না করার নির্দেশ দেয় তাদেরকে। পাকিস্তানের এক ডজনের বেশি সাংবাদিক বিষয়টি দ্য ইন্টারসেপ্টকে নিশ্চিত করেছেন।

তবে ইমরান খান এখন তার সমর্থকদের সঙ্গে ইউটিউব এবং বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে সংযুক্ত হচ্ছেন।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news