জেদ্দায় সৌদি যুবরাজের সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী এন্টোনি ব্লিনকেন জেদ্দায় সৌদি আরবের যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের সঙ্গে সাক্ষাৎ করেছেন। বৈঠককালে তারা আঞ্চলিক স্থিতিশীলতা প্রতিষ্ঠায় এক সঙ্গে কাজ করার সংকল্প ব্যক্ত করেন।

ব্লিনকেন যুদ্ধরত সুদান থেকে শত শত মার্কিন নাগরিককে সরিয়ে আনতে সহায়তা করার জন্য সৌদি আরবকে ধন্যবাদ জানান। দেশটিতে যুদ্ধ বন্ধে যুক্তরাষ্ট্রের সঙ্গে একত্রে কূটনৈতিক প্রচেষ্টা চালানোর জন্য তিনি রিয়াদের প্রশংসা করেন।

কয়েকদিনের সফরে ব্লিনকেন মঙ্গলবার জেদ্দা পৌঁছেন। তারপরই দু’কর্মকর্তা বৈঠকে মিলিত হন। তারা দু’দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা জোরদার করার বিষয়েও আলোচনা করেন। তারা আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন বলে সৌদি বার্তাসংস্থা এসপিএ জানিয়েছে।

মঙ্গলবার সকালে পররাষ্ট্র সম্পর্ক সম্পর্কিত কমিটির একজন  একজন প্রভাবশালী রিপাবলিকান সিনেটর বলেন, ওয়াশিংটন-রিয়াদ শক্তিশালী সম্পর্ক গড়ে তোলার আহ্বান জানিয়ে বলেন যে, ৮০ বছর যাবত দুদেশের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রয়েছে।

ব্লিনকেন বুধবার উপসাগরীয় সহযোগিতা পরিষদের মন্ত্রীদের বৈঠকে অংশ নিবেন। সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আইএসআইএসকে পরাজিতকারী গ্লোবাল কোয়ালিশনের মন্ত্রী পর্যায়ের বৈঠকের সহ আয়োজক।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news