আফগানিস্তানের মসজিদে বিস্ফোরণ, নিহত ১৬ 

গত বুধবার আফগানিস্তানের বাদাখশান প্রদেশের ডেপুটি গভর্নর নিসার আহমদ আহমদী বোমা হামলায় নিহত হন। বৃহস্পতিবার সকালে বাদাখশানের রাজধানী ফৈজাবাদে তার জানাজার সময় মসজিদের ভিতরে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় এখনও পর্যন্ত নিহত হয়েছে ১৬ জন এবং আহত হয়েছে ৫০ জনেরও বেশি মানুষ। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। 

তথ্য ও সংস্কৃতি কর্মকর্তা প্রধান মাহজুদ্দিন আহমাদি বলেছেন, বাদাখশান প্রদেশের ফাইজাবাদ শহরে স্থানীয় সময় সকাল ১০টার দিকে মসজিদের ভিতরে ওই বিস্ফোরণ ঘটে। একটি স্থানীয় হাসপাতাল প্রশাসন হতাহতের পরিসংখ্যান নিশ্চিত করে জানিয়েছে, মৃত ও আহতদের বেশির ভাগকেই স্বাস্থ্যকেন্দ্রে স্থানান্তর করা হয়েছে। তবে এখন পর্যন্ত এই হামলার দায় কেউ স্বীকার করেনি।

গত মঙ্গলবার বাদাখশান প্রদেশের ডেপুটি গভর্নর নিসার আহমেদ আহমাদি গাড়ি বোমা হামলায় তার চালকসহ নিহত হন। সেই ঘটনায় আরো ছয়জন আহত হয়েছেন। প্রাদেশিক রাজধানী ফাইজাবাদের আদালতে যাওয়ার পথে ডেপুটি গভর্নরের গাড়িতে হামলা হয়। তবে গত বুধবার ইসলামিক স্টেট ডেপুটি গভর্নরকে হত্যার দায় স্বীকার করেছে।

২০২১ সালের আগস্টে তালিবান সরকার ক্ষমতা দখল করার পর থেকে আফগানিস্তানের এই ডি-ফ্যাক্টো সরকারের জন্য গুরুতর নিরাপত্তা হুমকি সৃষ্টি করেছে আইএস। গত দুই বছরে বিদ্রোহী যোদ্ধারা রাশিয়ান দূতাবাস, পাকিস্তানের কূটনৈতিক মিশন এবং কাবুলের কেন্দ্রস্থলে চীনা-পরিচালিত হোটেলসহ বেশ কয়েকটি সহিংস হামলা চালিয়েছে। এছাড়াও রাজধানী কাবুলে বিদেশি কূটনৈতিক মিশনে হামলার ফলে দেশটিতে বেশ কিছু বিদেশি ও সাধারণ মানুষ নিহত ও আহত হয়েছিলেন। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news