‘আমরা মন কি বাত এর একশো পর্ব শুনেছি, এবার মণিপুর কি বাত শুরু হোক’

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে উদ্দেশ্য করে এ কথা বলা হয়েছে কংগ্রেসের জনসংযোগ বিভাগ থেকে। দলটি আবারও প্রধানমন্ত্রীকে মণিপুর নিয়ে পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছে। কুকি উপজাতি থেকে রাজ্যপালের কাছে অভিযোগ করা হয়েছে, চলমান অশান্ত পরিস্থিতিতে ২৫৩টি চার্চে আগুন দেওয়া হয়েছে। তার মধ্যে ৮০টি পুরোপুরি ভস্মীভূত হয়ে গেছে।

প্রকৃতার্থেই মণিপুরে গোলমাল শুরুর ৪৪ দিন পরও প্রধানমন্ত্রী একটি শব্দও উচ্চারণ করেননি। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের এ পর্যন্ত গৃহীত কোনও পদক্ষেপই কাজে আসেনি। একদিন শান্ত থাকার পর সোমবার ফের একজন নিহত হয়েছেন। কুকিদের দাবি নিহত ব্যক্তি তাদের সম্প্রদায়ের মানুষ। এ পর্যন্ত সরকারিভাবে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১১৯। ঘরছাড়া প্রায় ৫০ হাজার পরিবার।

এদিকে মণিপুরে শান্তি ফেরাতে রাজ্য সফর শুরু করেছেন রাজ্যপাল অনুশুয়া উইকি। অমিত শাহের স্বরাষ্ট্র মন্ত্রণালয় রাজ্যপালকে মাথায় রেখে ৪৪ সদস্যের শান্তি কমিটি গঠন করেছে। রাজ্যপাল মণিপুরের সবচেয়ে অশান্ত জেলা চূড়াইচাঁদপুর জেলায় কুকি জনগোষ্ঠীর সংগঠনগুলোর সঙ্গে সোমবার সারাদিন বৈঠক করেন। রাজধানী ইম্ফল থেকে ৬০ কিলোমিটার দূরে এই জেলাতেই প্রথম অশান্তির আগুন জ্বলেছিল মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহের অনুষ্ঠান মঞ্চ পুড়িয়ে দেওয়ার ঘটনায়।
কংগ্রেস নেতা জয়রাম মণিপুর নিয়ে বলেছেন, প্রধানমন্ত্রীর নীরবতা নজিরবিহীন। কংগ্রেস প্রশ্ন তুলেছে কেন ওই রাজ্যের পরিস্থিতি নিয়ে কথা বলছেন না প্রধানমন্ত্রী। কংগ্রেসের দাবি মণিপুরে রাজনৈতিক প্রক্রিয়া শুরু করতে হবে।

এখনও পর্যন্ত কেন্দ্র ও রাজ্য সরকার প্রশাসনিক ব্যবস্থার মধ্যেই যাবতীয় পদক্ষেপ সীমাবদ্ধ রেখেছে। একদিকে সেনা ও আধা সেনার অভিযান চলছে। অন্যদিকে, সিবিআই ও বিচার বিভাগীয় তদন্ত শুরু হয়েছে। এর পাশাপাশি চলছে রাজ্যপালের নেতৃত্বে শান্তি কমিটির কাজ।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

 এনবিএস/ওডে/সি

news